সোমবার, ০৪ ডিসেম্বর ২০২৩, ০৩:১০ অপরাহ্ন

আকরিক লোহার ব্যাপক দরপতন

রিপোর্টারের নাম
  • আপডেট : শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ৯৮ পঠিত

দিগন্ত ডেক্স : চলতি সপ্তাহের শুরুতে আকরিক লোহার দাম বেড়েছিল। তবে বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) গুরুত্বপূর্ণ ধাতুটির ব্যাপক দরপতন ঘটেছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি চীনের বাণিজ্য দুর্বল হয়েছে। তাতে গত আগস্টে ইস্পাত তৈরির মূল উপকরণ লৌহ আকরিকের চাহিদায় ভাটা পড়েছে। ফলে শক্ত ধাতুটির মূল্য হ্রাস পেয়েছে।

এছাড়া ধুঁকতে থাকা সম্পত্তি খাত পুনরুজ্জীবিত করতে বন্ধকী হার কমাতে পদক্ষেপ নিয়েছে রাষ্ট্রীয় ঋণদাতারা। এতে কঠিন ধাতুটি দর হারিয়েছে।

এই প্রেক্ষাপটে আলোচ্য কার্যদিবসে চীনের দালিয়ান কম্মোডিটি এক্সচেঞ্জে সবচেয়ে বেশি ব্যবসা করা আগামী জানুয়ারির আকরিক লোহার দর কমেছে ১ দশমিক ৯ শতাংশ। প্রতি টনের দাম নিষ্পত্তি হয়েছে ৬৩৬ দশমিক ৫০ ইউয়ান বা ১১৪ ডলার ১৮ সেন্টে।

অন্যদিকে, সিঙ্গাপুর এক্সচেঞ্জে আগামী অক্টোবরের আকরিক লোহার চুক্তি মূল্য নিম্নমুখী হয়েছে ১ দশমিক ৯ শতাংশ। টনপ্রতি দর স্থির হয়েছে ১১৪ ডলার ০৫ সেন্টে। এর আগে টানা ৩ দিন বেঞ্চমার্কটির দাম বেড়েছিল।

শীর্ষ বৈশ্বিক ইস্পাত উৎপাদক চীন। গত মাসে দেশটিতে রপ্তানি ও আমদানি ব্যাপক হ্রাস পেয়েছে। বিদেশে চাহিদা হ্রাস এবং অভ্যন্তরে দুর্বল ভোক্তা ব্যয়ের কারণে এই নিম্নমুখিতা তৈরি হয়েছে।

তবে গত আগস্টে আকরিক লোহার দাম বেড়েছিল। কিন্তু চলতি মাসে শক্ত ধাতুটির দর নিম্নগামী থাকতে পারে বলে আভাস মিলেছে। ফলে সাংহাই ইস্পাত বেঞ্চমার্কেও দরপতন ঘটেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর
© All rights reserved © 2023 digantabangla24.com