শনিবার, ১৫ জুন ২০২৪, ০৩:৪৫ অপরাহ্ন

আদিবাসী ভাষা ও সংস্কৃতি রক্ষায় দুর্গাপুরে মতবিনিময় সভা

রিপোর্টারের নাম
  • আপডেট : রবিবার, ২ জুন, ২০২৪
  • ৭২ পঠিত
oplus_0


দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি : আমার সংস্কৃতি আমার অহংকার এই প্রতিপাদ্যে নেত্রকোনার দুর্গাপুরে ডিএসকে‘র আদিবাসী উন্নয়ন প্রকল্পের আয়োজনে অত্র অঞ্চলের আদিবাসী সম্প্রদায়ের ভাষা ও সংস্কৃতি রক্ষায় এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকেলে সর্বস্তরের অংশগ্রহনে এ সভা অনুষ্ঠিত হয়।

স্থানীয় কমরেড মণি সিংহ স্মৃতি যাদুঘর মিলনায়তনে প্রকল্প ব্যবস্থাপক মোরশেদ আলম এর সঞ্চালনায়, ডিএসকে‘র নির্বাহী পরিচালক ডাঃ দিবালোক সিংহ এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, ইউএনও এম রকিবুল হাসান। বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন, ডিএসকের যুগ্ম-পরিচালক সুমন হাওলাদার, ডিএসকের সহকারী পরিচালক শামছুল আলম খান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা, অফিসার ইনচার্জ দুর্গাপুর থানা উত্তম চন্দ্র দেব, একাডেমিক সুপারভাইজার মুহাম্মদ নাসির উদ্দিন, এডভোকেট মানেশ সাহা, ট্রাইবাল চেয়ারম্যান সায়মন তজু, প্রেসক্লাব সাধারণ সম্পাদক জামাল তালুকদার, ইউপি চেয়ারম্যান সাদেকুল ইসলাম, সবুজ মিয়া, সাইদুর রহমান ভুইয়া, আদিবাসী নেতা রুপিন্দ্র হাজং, প্রিজিনা রাংসা নারীনেত্রী প্রমুখ।

বক্তারা বলেন, আদিবাসী সম্প্রদায় আমাদের সমাজেরই একটি অংশ। তাদের যে ভাষা ও সংস্কৃতি আছে তা রক্ষার জন্য শিক্ষিত সমাজকে সোচ্চার হতে হবে। পাকিস্তান আমলে বাঙ্গালীদের উপর চাপিয়ে দেওয়া উর্দু ভাষার কবল থেকে, বাংলা ভাষা রক্ষার জন্য যেমন ভাষা আন্দোলন গড়ে ওঠেছিলো, ঠিক তেমনি আমাদের সমাজেরই অংশ আদিবাসীদের ভাষা ও সংস্কৃতি রক্ষায় সকলকে এক হয়ে কাজ করতে হবে। যে সকল আদিবাসী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছেন বা সরকারের উচ্চ পর্যায়ে চাকরি করছেন এ সকল কাজে তাদেরকেও কাজে লাগিয়ে, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গুলোতেও ভাষা শিক্ষার অনুশীলন করার আহবান জানানো হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর
© All rights reserved © 2023 digantabangla24.com
Design & Developed BY Purbakantho.Com