বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:০০ অপরাহ্ন

বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি ৫০ নারী, গেজেট আজ

রিপোর্টারের নাম
  • আপডেট : মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৮৬ পঠিত

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে কোনো প্রার্থীই মনোনয়ন প্রত্যাহার না করায় সবাইকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সংরক্ষিত নারী আসনের ৫০ প্রার্থীকে বিজয়ী ঘোষণা করে গ্যাজেট প্রকাশিত হবে বলে জানিয়েছেন দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার (যুগ্ম সচিব) মুনিরুজ্জামান তালুকদার।

প্রার্থীদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করে মুনিরুজ্জামান তালুকদার বলেন, ‘২৫ ফেব্রুয়ারি বিকেল ৪টা পর্যন্ত মনোনয়ন প্রত্যাহারের শেষ সময় ছিল। যেহেতু কোনো প্রার্থী তাঁদের মনোনয়নপত্র প্রত্যাহার করেননি, নির্বাচনি যে আইন রয়েছে, সে আইনের ১২ ধারা অনুযায়ী বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীদের নির্বাচিত ঘোষণা করার প্রবিধান রয়েছে।

মঙ্গলবার (আজ) ৫০ জনকে বিজয়ী ঘোষণা করে গেজেট প্রকাশ করা হবে। ’

সংরক্ষিত ৫০ নারী আসনে বিজয়ী প্রার্থীদের নামের গেজেট প্রকাশের পর তা পাঠানো হবে জাতীয় সংসদ সচিবালয়ে। পরে সংসদ সচিবালয় এই সদস্যদের শপথ গ্রহণের আয়োজন করবে। শপথ গ্রহণ শেষে সংসদে যোগ দেবেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্যরা।

রিটার্নিং অফিসার (যুগ্ম সচিব) মুনিরুজ্জামান তালুকদার বলেন, ‘নির্বাচিতদের নাম-ঠিকানা প্রকাশের পর তা কমিশন গেজেট প্রকাশের জন্য বিজি প্রেসে পাঠাবে। ওই দিনই (আজ) গেজেট প্রকাশ হতে পারে। ফলে শপথ গ্রহণ শেষে সংসদের চলতি অধিবেশনেই যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে তাঁদের। ’

এর আগে জোট শরিক ও স্বতন্ত্র প্রার্থীদের সমর্থনে ৪৮টি সংরক্ষিত নারী আসনে প্রার্থী মনোনয়ন দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। বাকি দুটি আসনে মনোনয়ন দিয়েছে বিরোধী দল জতীয় পার্টি। যাচাই-বাছাই শেষে দুই দল মনোনীত ৫০ প্রার্থীর সবার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছিল ইসি।

নির্বাচনের বিধি অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে নারী আসন বণ্টন করা হয়। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২২৩, ১৪-দলীয় শরিক জাসদ একটি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি একটি আসনে জয়ী হয়েছে। আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিতরা স্বতন্ত্র হিসেবে জয়ী হন ৬২ আসনে। আওয়ামী লীগের প্রতীক নৌকা মনোনয়ন পেয়ে কল্যাণ পার্টি জয়ী হয়েছে একটি আসনে। অন্যদিকে বিরোধী দল জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর
© All rights reserved © 2023 digantabangla24.com
Design & Developed BY Purbakantho.Com