শনিবার, ১৫ জুন ২০২৪, ০৫:২০ অপরাহ্ন

পঙ্কজ ভট্টাচার্য আর নেই

রিপোর্টারের নাম
  • আপডেট : সোমবার, ২৪ এপ্রিল, ২০২৩
  • ১০৬ পঠিত

দিগন্ত ডেক্স : প্রগতিশীল রাজনৈতিক নেতা ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক পঙ্কজ ভট্টাচার্য আর নেই। রোববার দিবাগত রাত ১২টা ২০ মিনিটে রাজধানীর হেলথ অ্যান্ড হোপ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।

হাসপাতালের চিকিৎসক লেলিন চৌধুরী জানান, গত ১৭ এপ্রিল শ্বাসকষ্টের সমস্যা নিয়ে হাসপাতালে আসেন পঙ্কজ ভট্টাচার্য। এরপর তাকে আইসিইউতে ভর্তি করা হয়। গত শনিবার সকাল ৮টার দিকে তার কার্ডিয়াক অ্যারেস্ট হয়। এতে তার ব্লাড প্রেসার কমে যায় এবং অক্সিজেনের স্বল্পতা দেখা দেয়। পরে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। রোববার দিবাগত রাত ১২টা ২০ মিনিটে মৃত্যুবরণ করেন তিনি।

১৯৩৯ সালের ৬ আগস্ট চট্টগ্রামের রাউজান উপজেলার নোয়াপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন পঙ্কজ ভট্টাচার্য। চট্টগ্রাম ও ঢাকায় কেটেছে তার ছাত্রজীবন। তার বাবা একজন স্কুলশিক্ষক ‍ছিলেন। ছাত্র আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত থাকায় ১৯৫৯ সালে তিনি চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে বহিষ্কৃত হন। গত শতকের ষাটের দশকের ছাত্র আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ এবং পরবর্তী বাংলাদেশের সব আন্দোলন-সংগ্রামে প্রত্যক্ষদর্শী, একজন নেতৃস্থানীয় কর্মী ও সংগঠক ছিলেন পঙ্কজ ভট্টাচার্য।

১৯৬২ সালে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও পরে কার্যকরী সভাপতি নির্বাচিত হন তিনি। ১৯৬৬ সালে তিনি ‘স্বাধীন বাংলা ষড়যন্ত্র’ মামলায় অভিযুক্ত হয়ে কারারুদ্ধ হন।

মুক্তিযুদ্ধে ন্যাপ-ছাত্র ইউনিয়ন-কমিউনিস্ট পার্টির গেরিলা বাহিনীর সংগঠক ছিলেন পঙ্কজ ভট্টাচার্য। স্বাধীনতার পর দীর্ঘদিন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন। ১৯৯৩ সালে ড. কামাল হোসেনের নেতৃত্বে গণফেরাম গঠনের সময় তিনি দলটির অন্যতম প্রতিষ্ঠাতা ও সভাপতিমণ্ডলীর সদস্য ছিলেন। পরে সম্মিলিত ‘সামাজিক আন্দোলন’ নামে দেশের প্রগতিশীল-গণতান্ত্রিক মানুষের একটি প্ল্যাটফর্ম গড়ে তোলেন। ২০১৩ সালে তিনি ঐক্য ন্যাপ নামে একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর
© All rights reserved © 2023 digantabangla24.com
Design & Developed BY Purbakantho.Com