শনিবার, ১৫ জুন ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন

বিজয় দিবসে বাংলাদেশের মেয়েদের রেকর্ডগড়া জয়

রিপোর্টারের নাম
  • আপডেট : রবিবার, ১৭ ডিসেম্বর, ২০২৩
  • ১১০ পঠিত

দিগন্ত ডেক্স : নামের পাশে ৯১ ‘নট আউট’। অল্পের জন্য সেঞ্চুরি পেলেন না মুর্শিদা খাতুন। তিন অঙ্ক ছোঁয়ার পথে ব্যবধান থেকে গেল ৯ রানের। তাতে অবশ্য আক্ষেপ থাকল সামান্যই। কেননা দল পেয়ে গেছে ওয়ানডে ইতিহাসে নিজেদের সর্বোচ্চ ২৫০ রানের পুঁজি। প্রথমবার আড়াইশ ছুঁয়ে দুর্দান্ত বোলিংয়ে সাউথ আফ্রিকাকে দেড়শর মধ্যে আটকে বাংলাদেশের মেয়েরা পেয়েছে ১১৯ রানের স্মরণীয় জয়। প্রোটিয়াদের মাটিতে প্রথমবার ওয়ানডে জয়ের স্বাদ নিল নিগার সুলতানা জ্যোতির দল। তাও বিজয়ের দিনে ইতিহাস গড়ে।

রানের হিসাবে বাংলাদেশের সবচেয়ে বড় অংকের রানের ব্যবধানে জয় এটি। টিম টাইগ্রেস বিজয় দিবস রাঙাল ঐতিহাসিক জয়ে। মাঠেই দর্শকদের নিয়ে লাল-সবুজ পতাকা হাতে উৎসব করতে দেখা যায় নারী ক্রিকেটারদের। পরে অধিনায়ক নিগার পুরষ্কার বিতরণী মঞ্চে বলেন, ‘বিশেষ দিনে পাওয়া এই জয় আমরা উৎসর্গ করছি মুক্তিযোদ্ধাদেরকে, যাদের জন্য আমরা একটি স্বাধীন দেশের পতাকা পেয়েছি।’

সাউথ আফ্রিকার মাটিতে প্রথমবার ওয়ানডে জিতল বাংলাদেশের মেয়েরা। ৩৬.৩ ওভারে স্বাগতিকদের ১৩১ রানে অলআউট করে দেয় সফরকারীরা। তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেল ১-০ তে। সুনে লুউস ৩১ ও এলিজ-মারি-মারস ৩৫ রান করেন।

আইসিসির মাসসেরা হওয়া বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার নেন তিনটি উইকেট। সুলতানা খাতুন, রাবেয়া খান ও ফাহিমা খাতুন দুটি করে উইকেট নেন। একটি উইকেট নেন মারুফা আক্তার।

ওয়ানডে ক্রিকেটে দলীয় সংগ্রহের নতুন রেকর্ড গড়ে বাংলাদেশের মেয়েরা। প্রথমবার আড়াইশ রানের পুঁজি পায় নিগার সুলতানা জ্যোতির দল। সাউথ আফ্রিকা সফরে সিরিজের প্রথম ওয়ানডেতে সেঞ্চুরির আশা জাগিয়ে মুর্শিদা  থামেন ৯১ রানে। শামীমা সুলতানা ও ফারজানা হকের ৬৬ রানের ওপেনিং জুটির পর বাঁহাতি ব্যাটার মুর্শিদা শেষ পর্যন্ত টানেন দলকে। ১০০ বলের ইনিংসে মারেন ১২টি চার।

প্রোটিয়া মেয়েদের বিপক্ষে ৫০ ওভারে ৩ উইকেট হারিয়ে টিম টাইগ্রেস তোলে ২৫০ রান। এর আগে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ ছিল ২৩৪, হ্যামিল্টনে পাকিস্তানের বিপক্ষে।। গত বছরের মার্চে নিউজিল্যান্ডের মাটিতে হওয়া ওয়ানডে বিশ্বকাপের ম্যাচ ছিল সেটি।

ইস্ট লন্ডনের বাফেলো পার্কে টস হেরে ব্যাট করতে নেমে দুর্দান্ত সূচণা পায় বাংলাদেশ। শামীমা ৪৮ বলে ৩৪ রান করে ফিরলে ভাঙে পঞ্চাশোর্ধ্ব জুটি। ১৫তম ওভারে মুর্শিদা নেমে পুরো ৫০ ওভার খেলেন। ফারজানা ৭৬ বলে ৩৫ রান করে আউট হন। অধিনায়ক নিগার ৪৮ বলে ৩৮ রান করেন।

স্বর্ণা আক্তার ২৮ বলে ২৭ রান করে ফিনিশিং করে আসেন। মুর্শিদার সঙ্গে ৬০ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে এনে দেন বড় পুঁজি। মি.এক্সট্রা থেকে আসে ২৫ রান। যার মধ্যে ২৪টি ওয়াইড, একটি লেগবাই।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর
© All rights reserved © 2023 digantabangla24.com
Design & Developed BY Purbakantho.Com