শনিবার, ১৫ জুন ২০২৪, ০৫:৪৭ অপরাহ্ন

নেত্রকোনায় জলবায়ু পরিবর্তন মোকাবিলায় মতবিনিময় সভা

রিপোর্টারের নাম
  • আপডেট : মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৫০ পঠিত

রুকসানা রুমী, নেত্রকোনা থেকে : পৃথিবী উত্তপ্ত হচ্ছে। বাড়ছে কার্বন নি:সরণ, বাড়ছে প্রাকৃতিক দুর্যোগ, ক্ষতিগ্রস্থ হচেছ কৃষিসহ জনজীবন। দিন দিন জলবায়ু পরিবর্তন বাড়ছে, সেইসাথে মানুষে-মানুষে, মানুষে-প্রাণিতে দ্বন্দ্ব তৈরী হচেছ। জলবায়ু পরিবর্তনের জন্য জীবাশ্ম জ্বালানী নির্ভর কর্মকান্ডই দায়ী। তাছাড়া মানব সৃষ্ট কারণে বন উজার, জলাভূমির বিলুপ্তি, অপরিকল্পিত উন্নয়ন আমাদের জীবনব্যবস্থা বিপন্ন হচ্ছে প্রতিনিয়ত।

এসব বিষয়কে সামনে রেখে নেত্রকোণা জেলার কাইলাটি ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক, এনজিও কর্মী, যুব প্রতিনিধি, শিক্ষার্থীদের অংশগ্রহণে বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায়, ইউনিয়ন পরিষদ মিলনায়তনে জলবায়ু ন্যায্যতা, দ্বন্দ্ব-সংঘাত ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় স্থানীয় সরকার ও সাংবাদিকদের ভূমিকা বিষয়ক এক মতবিনিময় সভার আয়োজন করে অগ্রযাত্রা কিশোরী সংগঠন ও রক্তের বন্ধন যুব সংগঠন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাইলাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নাজমুল হক। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ইউনিয়ন পরিষদের সদস্য সচিব, আব্বাসিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিন্নাতুল ইসলাম, এসএ টিভির সাংবাদিক দেবল সরকার, ডেইলি ট্রাইবুনাল এর সুলতান আহমেদ, ডেইলি অবজারভারের সুজাদুল ইসলাম ফারাস, নাজমুল হক সহ আরো অনেকেই।

আলোচকগণ বলেন, জলবায়ু পরিবর্তনে ঋতু পরিবর্তন হয়েছে, সয়মমতো বর্ষা হয়না, শীত আসেনা, গরম বেড়ে যাচ্ছে, যা যখন হওয়ার কথা তা তখন হচ্ছেনা। বন উজার হচ্ছে, জলাভূমি ভরাট ও দূষণ হচ্ছে। প্রাকৃতিক বৈচিত্র্য কমছে, কৃষি কমছে। মানুষের কর্মকান্ডের ফলে স্থানীয়ভাবে সংকট তৈরী হচ্ছে। এসব সংকট থেকে উত্তোরণের জন্য আমাদের নিজ নিজ অবস্থান থেকে চেষ্টা করতে হবে। আমরা এ দেশের মানুষ জলবায়ু পরিবর্তন থামাতে পারবোনা তবে সচেতনতা জরুরি।

সাংবাদিক দেবল সরকার বলেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাতগুলো ও সংকটগুলো মিডিয়াতে তুলে ধরতে হবে সাংবাদিকদের। এসব সংবাদ দেশে বিদেশে প্রচার করে জলবায়ু ন্যায্যতা নিশ্চিত করতে হবে।

প্রধাণ অতিথির বক্তব্যে চেয়ারম্যান নাজমুল হক বলেন, পরিবেশগত সংকট তৈরী এমন কার্যক্রম থেকে আমাদের বিরত থাকতে হবে। আগামি প্রজন্মের জন্য একটি সুন্দর পৃথিবী গড়তে হলে জলবায়ু ন্যায্যতা নিশ্চিত করতে হবে। পৃথিবীর ধনী দেশের মানুষেরা জীবাশ্ম জ¦ালানির মাত্রাতিরিক্ত ব্যবহার করছে। ফলে পৃথিবীর বায়ুমন্ডলে কার্বনের পরিমান বাড়ছে। পৃথিবী দিন দিন উত্তপ্ত হচ্ছে। দুর্যোগ বাড়ছে দেশে দেশে। আমাদের যার যার অবস্থান থেকে সবুজ কর্মকান্ডের মাধ্যমে এই পরিবেশ ও বায়ুমন্ডলকে সুরক্ষা করতে হবে। অনুষ্ঠান শেষে বিশ্বের ধনী দেশ গুলোর প্রতি প্রতিবাদ স্বরুপ, সর্বস্তরের অংশগ্রহনে এক মানববন্ধন কর্মসুচী অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর
© All rights reserved © 2023 digantabangla24.com
Design & Developed BY Purbakantho.Com