মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০২:৪০ অপরাহ্ন

নেত্রকোনায় পরিবেশ আইন বিষয়ক কর্মশালা

রিপোর্টারের নাম
  • আপডেট : বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩
  • ১১৮ পঠিত

নেত্রকোনা থেকে, অনাবিলা সরকার অনা : মাটি, পানি, বায়ু, শব্দ দূষণসহ নানা দূষণের ভয়বহতার মধ্যদিয়ে পাড়ি দিচ্ছে বাংলাদেশ। মানুষের অপরিকল্পিত উন্নয়ন, আইন না মানার সংস্কৃতি, সতেনতার অভাব, প্লাস্টিকের ও কীটনাশকের অবাধ ব্যবহার, জলাভূমির বিলুপ্তি, কারখানা, হাসপাতাল, বাসাবাড়ির বর্জ্য, ই-ডাস্ট, জীবাশ্ম জ্বালানির অতি ব্যবহারসহ নানা কর্মকান্ডে পরিবেশ ও প্রতিবেশগত বিপর্যয় বেড়ে যাচ্ছে। যার প্রভাব পড়ছে কৃষিতে, প্রাকৃতিকভাবে জন্মায় এমনসব মিঠাপানির মাছের উপর, মানুষের পেশার উপর, জনস্বাস্থ্যের উপর। যে কারনে দেশের সাধারণ মানুষ অর্থনৈতিকভাবে ক্ষতির সম্মুখিন হচ্ছেন প্রতিনিয়ত।

বে-সরকারি উন্নয়ন সংস্থা ‘‘বারসিক’’ বিগত দুইযুগ ধরে পরিবেশ, প্রতিবেশ, প্রাণবৈচিত্র্য রক্ষা, নিরাপদ খাদ্য উৎপাদনে সহযোগিতা মাটি, পানি, বায়ু শব্দ দূষণরোধে নেত্রকোণা অঞ্চলের বিভিন্ন পেশাবৈচিত্র্যের জনমানুষের সাথে কাজ করে যাচ্ছে।

নেত্রকোনা সম্মিলিত যুবসমাজের আয়োজনে ও বারসিকের সহযোগিতায় নেত্রকোণা উদীচী মিলনায়নে দিনব্যাপী মাটি-পানি-বায়ু-শব্দ দূষণ থামাও এই শ্লোগানকে সামনে রেখে “পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫” বিষয়ে যুব প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন নেত্রকোণা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক জনাব মো. আবু সাঈদ। তিনি পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ বিষয়ে ও পরিবেশ সুরক্ষায় অন্যান্য আইন নিয়ে একঘন্টার একটি সেশন পরিচালনা করেন।

অনাবিলা সরকারের সঞ্চালনায়, জাতীয় সংগীতের মাধ্যমে কর্মশালার সূচনা হয়। বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী মো. অহিদুর রহমান প্রশিক্ষণের লক্ষ্য উদ্দেশ্য ও নেত্রকোনা অঞ্চলের পরিবেশগত বিপর্যয় বিষয়ে উপস্থিত শিক্ষার্থীদের মাঝে তুলে ধরেন। প্রশিক্ষণে নেত্রকোণা অঞ্চলের ২৪ টি সংগঠনের প্রতিনিধিরা নিজ নিজ সংগঠনের পরিবেশ বিষয়ে বিগত দিনের কার্যক্রম তুলে ধরেন। যুবরা বন্যপ্রাণি সংরক্ষণ, বৃক্ষরোপন, নিমগ্রাম তৈরী, সবুজ গ্রাম তৈরী, নিষিদ্ধঘোষিত পলিথিনের ব্যবহার কমানো, বৃষ্টির পানি সংগ্রহ ও ব্যবহার, নিরাপদ খাদ্য উৎপাদন, নদী রক্ষা, পুকুর রক্ষা, শতবর্ষী গাছ চিহ্নিতকরন ও রক্ষা, শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিবেশীয় শিক্ষা প্রদানে সহযোগিতা, বর্জ্য ব্যবস্থাপনা, শতবাড়ির মডেল তৈরীসহ বৈচিত্র্যময় উদ্যোগের কথা তুলে ধরেন।

প্রধান অতিথি জনাব মো. আবু সাঈদ বলেন, বর্তমানে পরিবেশ দূষণের কারণ, পরিবেশ আইন ও প্রয়োগ নিয়ে, মানুষের সচেতনতার অভাব রয়েছে, সরকারের নানা ভালো উদ্যোগ ও প্রয়োগ, পরিবেশ রক্ষায় যুবদের ভূমিকা ও কি কি করতে পারে, কি করার আছে প্রত্যেকেই নিজ নিজ অবস্থান থেকে পরিবেশকে ভালো রাখার জন্য পরামর্শ প্রদান করেন। সবশেষে যুবরা একটি সুন্দর পরিকল্পনার মাধ্যমে নেত্রকোনাকে পরিবেশবান্ধব ও জলবায়ু বান্ধব জনপদ হিসেবে গড়ে তোলার কথা ব্যক্ত করেন এবং বারসিকের সহযোগি আঞ্চলিক সমন্বয়কারী শংকর ¤্রং সকলকে শুভেচ্ছা জানিয়ে কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর
© All rights reserved © 2023 digantabangla24.com
Design & Developed BY Purbakantho.Com