বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৪১ অপরাহ্ন

দুর্গাপুরে প্রমোদ মানখিনের জন্মদিন পালন

রিপোর্টারের নাম
  • আপডেট : সোমবার, ২৬ জুন, ২০২৩
  • ১৫২ পঠিত

দিগন্ত ডেক্স : নেত্রকোনার দুর্গাপুরে সরকারিভাবে সাবেক সংস্কৃতি ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী এবং গারো সম্প্রদায়ের প্রথম সাংসদ বীর মুক্তিযোদ্ধা এডভোকেট প্রমোদ মানখিন এর ৮৪ জন্মদিন পালন করা হয়েছে। সোমবার দুপুরে বিরিশিরি ক্ষুদ্র নৃ -গোষ্ঠীর কালচারাল একাডেমি ও সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে একাডেমি হলরুমে এ জন্মদিন পালিত হয়।

এ উপলক্ষে আলোচনা সভায়  বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমির পরিচালক গীতিকার সুজন হাজংয়ের সভাপতিত্বতে ও দোলন হাজংয়ের সঞ্চালনায় বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকদার, দুর্গাপুর মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ফারুক আহমেদ তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি উসমান গনি তালুকদার, সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল্লাহ হক, একাডেমির সাবেক পরিচালক স্বপন হাজং, প্রবীণ শিক্ষাবিদ মনিন্দ্র নাথ মারাক,  সাবেক প্রধান শিক্ষক একে এম ইয়াহিয়া, কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা মোস্তফা জামাল লিটন, প্রমোদ মানখিনের বড় মেয়ে অল্পনা আরেং, আদিবাসী লেখক ও গবেষক মতিলাল হাজং, কবি মতিন্দ্র মানখিন,  আদিবাসী নেতা সাইমুন তজু প্রমুখ।

বক্তারা বলেন, প্রমোদ মানখিন দুর্গাপুর উপজেলার কৃতিসন্তান হিসেবে ময়মনসিংহ-১ আসন থেকে চার বারের সংসদ সদস্য হিসেবে সমাজ কল্যাণ ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সফল প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। একজন রাজনীতিবিদ ও সমাজসেবক হিসেবে যা যা গুণ থাকা দরকার সবটাই তার মধ্যে ছিলো। দুইবার মন্ত্রী থাকা অবস্থায় সাধারণ মানুষের জন্য কাজ করেছেন। মহান মুক্তিযুদ্ধের একজন বলিষ্ঠ সংগঠক হিসেবে তিনি  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।  নতুন প্রজন্মের কাছে এই বীর মুক্তিযোদ্ধার পরিচিতি তুলে ধরতে সকলকে এগিয়ে আসার আহবান জানান বক্তারা।আলোচনা শেষে একাডেমির শিল্পীদের অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এডভোকেট প্রমোদ মানকিন ১৯৩৮ সালের ১৮ জুলাই দুর্গাপুর উপজেলার বাকলজোড়া ইউনিয়নের রামনগর গ্রামে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ২০১৬ সালের ১১ মে মৃত্যুবরণ করেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর
© All rights reserved © 2023 digantabangla24.com
Design & Developed BY Purbakantho.Com