শনিবার, ১৫ জুন ২০২৪, ০৫:৩৬ অপরাহ্ন

৮ জুন শপথ নিতে পারেন মোদী

রিপোর্টারের নাম
  • আপডেট : বুধবার, ৫ জুন, ২০২৪
  • ৫১ পঠিত

দিগন্ত ডেক্স : ভারতে টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি আগামী ৮ জুন শপথ নিতে পারেন। সূত্রের বরাত দিয়ে ইন্ডিয়া টুডে এ তথ্য জানিয়েছে।

এদিকে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করে পদত্যাগপত্র জমা দিয়েছেন নরেন্দ্র মোদী। রাষ্ট্রপতি তার এই পদত্যাগপত্র গ্রহণ করেছেন। নিয়ম অনুযায়ী, রাষ্ট্রপতির কাছে নিজের ও মন্ত্রিসভার পদত্যাগপত্র জমা দিয়ে নতুন সরকার গঠনের দাবি জানান মোদী।

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করতে পারেনি বিজেপি। নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনেও ব্যর্থ হয়েছে নরেন্দ্র মোদীর দল। ৪০০ আসনে জয়ের যে লক্ষ্য ছিল তার ধারে কাছেও ঘেষতে পারেনি তারা। এমনকি বিজেপি এককভাবে ৩০০ আসনও পার করতে পারেনি।

৫৪৩ আসনের মধ্যে লোকসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ছিল ২৭২টি আসন। তবে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ এ সংখ্যা পার করেছে।

এদিকে কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী জোট জয় পেয়েছে ২৩৫ আসনে, যা সরকার গঠনের জন্য যথেষ্ট নয়।চলতি লোকসভা নির্বাচনে বিজেপি এককভাবে ২৪০ আসনে জয় পেয়েছে, যা আগের বারের চেয়ে ৬৩টি কম। অন্যদিকে কংগ্রেস এককভাবে ৯৯ আসনে জয় পেয়েছে। অথচ ২০১৯ সালের নির্বাচনে দলটি ৫২ আসনে জিতেছিল।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর
© All rights reserved © 2023 digantabangla24.com
Design & Developed BY Purbakantho.Com