বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৫২ অপরাহ্ন

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ১০ মে

রিপোর্টারের নাম
  • আপডেট : বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩
  • ৮৮ পঠিত

দিগন্ত ডেক্স : দেশের তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ১৭ জুন এই তিন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে।

আগামী ১০ মে সকাল ৯টা থেকে অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ শুরু হবে এবং ২২ মে রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হবে।

অন্যদিকে আবেদনকারীর মধ্য থেকে আগামী ৩ জুন যোগ্য প্রার্থীদের রোল নম্বর ও পরীক্ষা কেন্দ্রসহ নামের তালিকা প্রকাশ করা হবে। এ ছাড়া ৮ জুলাই ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকা প্রকাশ করা হবে। মঙ্গলবার (২৫ এপ্রিল) চুয়েট-কুয়েট-রুয়েট কেন্দ্রীয় ভর্তি কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত হয়।

চুয়েটের পুরকৌশল অনুষদের ডিন ও প্রকৌশল গুচ্ছের চুয়েটের প্রতিনিধিত্বকারী অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম এসব তথ্য জানিয়েছেন।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মুহাম্মদ রাশেদুল ইসলাম বলেন, এবার চুয়েটে নিয়মিত ৯২০টি আসন ও সংরক্ষিত ১১টিসহ মোট ৯৩১টি আসন। কুয়েটে নিয়মিত এক হাজার ৬০টি ও সংরক্ষিত পাঁচটিসহ মোট এক হাজার ৬৫টি আসন রয়েছে। রুয়েটে নিয়মিত এক হাজার ২৩০টি ও পাঁচটিসহ মোট এক হাজার ২৩৫টি আসন রয়েছে। সবমিলিয়ে এই তিন বিশ্ববিদ্যালয়ে নিয়মিত তিন হাজার ২১০টি ও সংরক্ষিত ২১টিসহ সর্বমোট তিন হাজার ২৩১টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা হবে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের যোগ্যতা হিসেবে প্রার্থীকে ২০২২ সালে অনুষ্ঠিত উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ বা সমতুল্য গ্রেড পেয়ে পাস করতে হবে অথবা ২০২১ সালের নভেম্বর বা তারপরে জিসিই ‘A’ লেভেল সার্টিফিকেটপ্রাপ্ত হতে হবে। এ ছাড়া প্রার্থীকে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন বিষয়ে আলাদাভাবে গ্রেড পয়েন্ট ৫ পেতে হবে অর্থাৎ তিন বিষয়ে মোট গ্রেড পয়েন্ট ১৫ থাকতে হবে। ইংরেজি বিষয়ে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪ পেতে হবে। ইংলিশ মিডিয়ামের শিক্ষার্থীদের ক্ষেত্রেও এসব বিষয়ে সমতুল্য গ্রেড পয়েন্ট পেতে হবে।

‘ক’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ আর ‘খ’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগে দুই গ্রুপে ভর্তি পরীক্ষা হবে। ‘ক’ গ্রুপের আবেদন ফি ১২০০ টাকা এবং ‘খ’ গ্রুপে আবেদন করতে খরচ করতে হবে ১৩০০ টাকা।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর
© All rights reserved © 2023 digantabangla24.com
Design & Developed BY Purbakantho.Com