শনিবার, ১৮ মে ২০২৪, ১০:১৭ পূর্বাহ্ন

ফের ডুবল চট্টগ্রাম, দেরিতে এইচএসসি পরীক্ষা শুরু

রিপোর্টারের নাম
  • আপডেট : রবিবার, ২৭ আগস্ট, ২০২৩
  • ১১০ পঠিত

দিগন্ত ডেক্স : অতি বৃষ্টির কারণে আবারও বন্দরনগরী চট্টগ্রামের অনেক এলাকা পানিতে ডুবে গেছে। জলাবদ্ধতার কারণে প্রথম দিনের চট্টগ্রাম বোর্ডের এইচএসসি পরীক্ষা এক ঘণ্টা দেরিতে শুরু হয়। পরীক্ষা কেন্দ্রে আসতে শিক্ষার্থী ও অভিভাবকদের পোহাতে হয় চরম দুর্ভোগ।

রোববার (২৭ আগস্ট) সকালে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ দফতর থেকে জানানো হয়, ২৬ আগস্ট দিবাগত রাতের অতি বৃষ্টির কারণে চট্টগ্রাম শহরে সৃষ্ট জলাবদ্ধতায় আজ ২৭ আগস্ট থেকে শুরু হওয়া চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীন পরীক্ষার্থীদের চলাচলের সুবিধার্থে, সিটি করপোরেশন এলাকার ২৭টি পরীক্ষা কেন্দ্র ও হাটহাজারী ও ফতেয়াবাদ কলেজ কেন্দ্রে পরীক্ষা এক ঘণ্টা বিলম্বে শুরু করার নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের ফেসবুক পেইজে বলা হয়, যে সমস্ত কেন্দ্রে শিক্ষার্থীদের পৌঁছাতে সমস্যা হচ্ছে সেগুলোতেও অনুরূপ নির্দেশনা দেওয়া হয়েছে।

শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছানোর ক্ষেত্রে বিলম্ব হলেও পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ নিশ্চিত করার জন্যে কেন্দ্র প্রধানদের নির্দেশনা দেওয়া হয়েছে। চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকার বাইরেও সব কেন্দ্রের সঙ্গে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের যোগাযোগ অব্যাহত আছে বলে জানায় মন্ত্রণালয়।

দেশের আট বোর্ডের অধীন এইচএসসি পরীক্ষা গত ১৭ আগস্ট শুরু হলেও বন্যার কারণে চট্টগ্রাম, কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা ২৭ আগস্ট থেকে শুরুর সিদ্ধান্ত হয়। সকাল ১০টা বাকি দুই বোর্ডের পরীক্ষা শুরু হলেও চট্টগ্রামের বোর্ডের পরীক্ষা শুরু হয় বেলা ১১টায়। আজ বাংলা আবশ্যিক প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে রাতভর ভারী বর্ষণে আবার ডুবেছে চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন এলাকা। রোববার (২৭ আগস্ট) সকালে ঘুম থেকে উঠে জলমগ্ন হয়ে পড়ার দৃশ্য দেখে নগরীর মানুষ। কিছু এলাকার সড়ক ও ভবন পানিতে তলিয়ে যাওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন নগরীর বাসিন্দারা। দুর্ভোগে পড়েছেন এইচএসসি পরীক্ষার্থীরাও।

রোববার (২৭ আগস্ট) সকালে চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া অফিসের ডিওটি অ্যাসিস্ট্যান্ট মাহমুদুল আলম বলেন, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৮৩.৯ মিলিমিটার। আবহাওয়ার পূর্বাভাসে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে। মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টিপাত হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বৃষ্টিপাতে নগরের রিয়াজউদ্দিন বাজার, চকবাজার, কাতালগঞ্জ, বাকলিয়া, হালিশহর, ষোলশহর ও শুলকবহরসহ নগরের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

রিয়াজউদ্দিন বাজারের ব্যবসায়ী রাশেদুল আলম বলেন, শনিবার (২৬ আগস্ট) রাতে ভারী বৃষ্টি হয়েছে। তাতেই সড়ক পানিতে তলিয়ে যাওয়ার পাশাপাশি বিভিন্ন মার্কেটে পানি ঢুকে পড়েছে। এতে করে দোকানের মালামাল নষ্ট হয়ে গেছে।

বেসরকারি চাকরিজীবী সাফায়েত উল্লাহ বলেন, বৃষ্টি হলেই চট্টগ্রামে জলাবদ্ধতা হবে এটা নতুন কিছু নয়। আজও এর ব্যতিক্রম হয়নি। তবে আমাদের চাকরি তো আর বন্ধ নেই। যেভাবেই হোক কর্মস্থলে যেতে হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর
© All rights reserved © 2023 digantabangla24.com
Design & Developed BY Purbakantho.Com