বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:৩৩ অপরাহ্ন

জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা নভেম্বরে : ইসি

রিপোর্টারের নাম
  • আপডেট : বুধবার, ৯ আগস্ট, ২০২৩
  • ৪৯ পঠিত

দিগন্ত ডেক্স : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আগামী নভেম্বরে ঘোষণার ইঙ্গিত দিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান।আজ বুধবার (৯ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

আনিছুর রহমান বলেন, নভেম্বরে ইলেকশন ম্যানেজমেন্ট সিস্টেম নামে একটি অ্যাপ চালুর পরেই তফসিল ঘোষণা করা হবে।

এই নির্বাচন কমিশনার বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে ও মাঠ পর্যায়ে প্রার্থীদের শক্তি এবং সামর্থ্য প্রদর্শন করতে না পারে সেজন্য সংসদ নির্বাচনে প্রার্থীদের আবেদন অ্যাপসে করার পদক্ষেপ নেওয়া হয়েছে। এছাড়া এই অ্যাপসের মাধ্যমে নির্বাচনী ফলাফল ও কোন কেন্দ্রে রিটার্নিং কর্মকর্তা হিসেবে কারা দায়িত্ব পালন করছেন সেটিও জানা যাবে। নির্বাচনী ব্যবস্থা ডিজিটাল করতেই অ্যাপ চালু করা হবে।

আনিছুর রহমান বলেন, দুর্গম এলাকা ছাড়া জাতীয় সংসদ নির্বাচনের দিন সকালেই ভোট কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছে যাবে।

জাতীয় সংসদের মেয়াদ-অবসানের কারণে সংসদ ভেঙে যাওয়ার আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা আছে। চলতি একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয়েছিল ২০১৯ সালের ৩০ জানুয়ারি। ফলে সংবিধান অনুযায়ী ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা আছে। অর্থাৎ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হবে চলতি বছরের ১ নভেম্বর থেকে।

নির্বাচনের কয়েক মাস বাকি থাকলেও নির্বাচনব্যবস্থা নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির বিপরীতমুখী অবস্থানের কারণে দেশে রাজনৈতিক সংকট ঘনীভূত হচ্ছে।

সরকারের পদত্যাগ এবং নির্বাচনকালীন নির্দলীয় সরকার পুনঃপ্রতিষ্ঠার এক দফা দাবিতে অনড় অবস্থানে আছে বিএনপি ও সমমনা জোট। তারা রাজপথেই চূড়ান্ত ফয়সালা করার কথা বলছে।

অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ নির্বাচন প্রশ্নে সংবিধানের বিদ্যমান ব্যবস্থার বাইরে কোনো ছাড় দিতে রাজি নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই নির্বাচন করার ব্যাপারে অনড় দলটি।

দুই পক্ষের অনড় অবস্থানের কারণে রাজনীতিতে এমন অনিশ্চয়তার মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণার ইঙ্গিত দিলেন ইসি আনিছুর।

এই নির্বাচন কমিশনার বলেন, অর্থাভাবে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত থেকে নির্বাচন কমিশন সরে আসায় আগামী সংসদ নির্বাচনে ব্যালটে ভোটগ্রহণ করা হবে। তবে ব্যালটে ভোটগ্রহণ করতে গিয়ে ছিনতাই, জোর করে সিলমারাসহ নানা অভিযোগ দীর্ঘদিনের। তাই ব্যালটের যাতে অপপ্যবহার করা না যায় সেজন্য সংসদ নির্বাচনে আগের রাতে নয়, ভোটের দিন কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার যাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর
© All rights reserved © 2023 digantabangla24.com
Design & Developed BY Purbakantho.Com