Logo
নোটিশ ::
Wellcome to our website...

বাংলাদেশে ব্যবসার জন্য নিবন্ধভুক্ত হলো গুগল-অ্যামাজন

রিপোর্টারের নাম / ৪৯ বার
আপডেট সময় :: রবিবার, ৩০ মে, ২০২১

দিগন্ত ডেক্স : বাংলাদেশে ব্যবসা পরিচালনার জন্য নিবন্ধভুক্ত হয়েছে বিশ্বের বৃহত্তম দুই প্রযুক্তি জায়ান্ট গুগল এবং অ্যামাজন। ইতোমধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে নিজেদের ব্যবসায়িক পরিচয় নম্বর (বিআইএন) পেয়েছে প্রতিষ্ঠান দু’টি। প্রথমবারের মতো দুটি দেশের বাইরে থেকে পরিচালিত সংস্থা দেশে বিআইএন-এর জন্য নিবন্ধভুক্ত হয়েছে এবং প্রতিষ্ঠান দু’টি বাংলাদেশ থেকে প্রাপ্ত রাজস্বতে ১৫% ভ্যাট দেবে এবং প্রতি বছর শেষে মোট টার্নওভারে রিটার্ন জমা দেবে।

এই পদক্ষেপের ফলে এই জাতীয় সংস্থাগুলি বাংলাদেশে তাদের অফিস খোলার প্রক্রিয়াটি ত্বরান্বিত করবে এবং ফেসবুকের মতো কর্পোরেশনদেরও এখানে নিবন্ধকরণের উপায় পরিষ্কার করবে।

এনবিআরের ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক কাজী মোস্তাফিজুর রহমান বলেন, ‘সোমবার এবং বৃহস্পতিবার অ্যামাজনকে গুগলকে একটি বিআইএন নম্বর দেয়া হয়েছে। যা যথাক্রমে গুগল এশিয়া-প্যাসিফিক পেটি লিমিটেড এবং অ্যামাজন ওয়েব সার্ভিসেস ইনক নামে নিবন্ধন করেছে।’ গত বছর এনবিআরের চাপের পরে ফেসবুক বাংলাদেশে ব্যবসা করার জন্য একটি এজেন্ট নিয়োগ করেছিল। সংস্থার এজেন্ট এইচটিপুল বোর্ডকে ভ্যাট দিচ্ছে, কিন্তু ফেসবুকের এখনও বাংলাদেশে বিআইএন নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com