Logo
নোটিশ ::
Wellcome to our website...

নেত্রকোণার হাওরপাড়ে পানি সংকট

রিপোর্টারের নাম / ৫৮ বার
আপডেট সময় :: শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১

দিগন্ত ডেক্স : নেত্রকোণার হাওর অঞ্চল হিসেবে খ্যাত মোহনগঞ্জ উপজেলার ডিঙ্গাপোতা হাওরপাড়ে মাঘান সিয়াদার ইউনিয়নের গোড়াউত্রা সহ কয়েকটি গ্রামে বিশুদ্ধ পানি সংকট দেখা দিয়েছে। এলাকাবাসীকে আর্সেনিক ও আয়রনযুক্ত পানি পান, গোসল ও সাংসারিক কাজে ব্যবহার করতে হচ্ছে। র্বতমানে একমাত্র ভরসা রিকল প্রকল্পের ক্ষুদ্র পাইপ লইন সরবরাহ ব্যবস্থা।

জেলার মোহনগঞ্জের ডিঙ্গাপোতা হাওরের উত্তর পশ্চিম পাশে মাঘান- সিয়াদার ইউনিয়নের গোড়াউত্রা, বলদর্শি. কুড়েরপাড়, পেরীরচর, গৌরাকান্দা, পুপিউগাসহ ৮- ১০টি গ্রামে বছরের প্রায় ৬ মাস নদ- নদী ও হাওরে পানি থাকে না। বাকি ছয় মাস বর্ষাকালে পানিতে ভরপুর থাকে ওই সমস্ত গ্রাম। শুস্ক মওসুমে বিশুদ্ধ ও নিত্যব্যবহারের পানির জন্য হাহাকার পড়ে যায় এলাকায়। মানুষের পানির চাহিদা মেটানোর জন্য গত কয়েক বছরে অগভীর নলকূপ স্থাপন করা হয়। ওই সমস্ত নলকূপগুলো আর্সেনিক ও আয়রনযুক্ত। নিরুপায় হয়ে এলাকার মানুষ আর্সেনিক ও আয়রনযুক্ত পানি ব্যবহার করে নানা রোগব্যাধিতে আক্রান্ত হতে হয়। এরই মধ্যে বেসরকারি উন্নয়ন সংস্থা নারী প্রগতি সংঘ মোহনগঞ্জ কেন্দ্রের রিকল প্রকল্প ও স্থানীয় এলাকাবাসীর উদ্যোগে গোড়াউত্রা গ্রামে আবদুল হেলিম সরকারের বাড়িতে বাড়িতে ৩ কোটি ৬৫ লাখ ৫শত টাকা ব্যায়ে ৯ হাজার লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন ক্ষুদ্র পাইপ লাইন পানি সরবরাহ ব্যবস্থা নামে গভীর নলকূপ স্থাপন করা হয়। সেখান থেকে সাতটি পয়েন্টে গোড়াউত্রা গ্রামের বিভিন্ন বাড়িতে পানি সরবরাহ করা হয়। এতে করে ওই গ্রামে ৩৩টি পরিবারের প্রায় ৫০০জন মানুষ বিশুদ্ধ পানি ব্যবহার করতে পারছেন। ওই পানি দিয়েই তারা গোসল, রান্না, খাবার নিত্যদিনের সাংসারিক কাজ করছেন।

নারী প্রগতি সংঘ মোহনগঞ্জ কেন্দ্রের কেন্দ্র ব্যবস্থাপক মুক্তি মহানায়ক বলেন, হওরপাড়ের বেশ কিছু গ্রামের মানুষ দীর্ঘদিন ধরে বিশ্দ্ধুপনির অভাবে কষ্ট করছে। এলাকাবাসীর সহায়তায় ২০১৯- ২০২১ অর্থ বছরে গভীর নলকূপ স্থাপনের মাধ্যমে আমরা গোড়াউত্রা গ্রামে বিশুদ্ধ পানির ব্যবস্থা করেছি। পর্যায়ক্রমে ওই কাজ সম্প্রসারিত করা হবে। মোহনগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফুজ্জামান বলেন, হাওরপারের ওই ইউনিয়নটিতে কয়েকটি গ্রামে বিশুদ্ধ পানির সংকট রয়েছে। মানুষ আর্সেনিক ও আয়রনযুক্ত পানি ব্যবহার করছে অনেকদিন ধরে। জনস্বাস্থ্য বিভাগের সাথে আলোচনা করে গভীর নলকূপ স্থাপনের ম্যধ্যমে নিরাপদ পানির ব্যবস্থা করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com