Logo
নোটিশ ::
Wellcome to our website...

লক্ষ্মীপুরে ২৫ কোটি টাকার কলা উৎপাদন

রিপোর্টারের নাম / ১০৮ বার
আপডেট সময় :: সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯

দিগন্ত নিউজ ডেক্স : লক্ষ্মীপুরে জনপ্রিয় হয়ে উঠছে কলার চাষাবাদ। অনেকেই বাড়ির পাশে পতিত জমিতে কলা চাষ করে বাড়তি আয়ের পথ সুগম করছেন। স্বল্প পুঁজিতে বেশি লাভ হওয়ায় দিন দিন কলা চাষে আগ্রহী হচ্ছেন এ অঞ্চলের কৃষকরা। এ বছর লক্ষ্মীপুরে উৎপাদিত কলা থেকে ২৫ কোটি টাকা আয় হবে বলে জানিয়েছেন স্থানীয় কৃষি বিভাগ।

জানা যায়, লক্ষ্মীপুর সদর উপজেলার চররমনীমোহন, টুমচর, ভবানীগঞ্জ, কমলনগর উপজেলার তোরাবগঞ্জ, চরলরেঞ্চ, চর কালকিনি, রামগঞ্জ উপজেলার পানপাড়া ও রামগতি উপজেলার চরগজারিয়াসহ জেলার বিভিন্ন স্থানে বাংলা, চাঁপা, আনাজ ও সরবীসহ বিভিন্ন জাতের কলার আবাদ হয়ে থাকে।

চাষিরা জানান, কলা চাষে তাদের খুব বেশি খরচ হয় না। কলা আবাদে সার ও কীটনাশক ওষুধও তেমন ব্যবহার করতে হয় না। এতে উৎপাদন খরচের তুলনায় লাভ বেশি হয়।

সদর উপজেলার মজু চৌধুরীর হাট ও পানপাড়া এলাকার শাহীন, খোরশেদ, নিরব ও নজিরসহ কয়েকজন  কলা চাষি জানান, স্বল্প খরচে কলার আবাদ করে ভালো আয় করা যায়।তাছাড়া এ অঞ্চলের কলার গুণগতমান ভালো থাকায় এর বেশ চাহিদাও রয়েছে বেশ।এতে বাজার দর ভালো পেয়ে খুশি তারা। তবে স্থানীয় কৃষি অধিদফতরের প্রয়োজনীয় পরামর্শ পেলে কলা চাষে আরো বেশি ভাল  করতে পারতেন বলে জানালেন কৃষকরা।

এদিকে খুচরা বিক্রেতারাও জানালেন, বাজারে দেশিয় জাতের বাংলা কলার বেশ চাহিদা রয়েছে। দামও ভালো রয়েছে। এতে কলা চাষিদের পাশাপাশি তারা লাভবান হচ্ছে।

এ ব্যাপারে লক্ষ্মীপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ কিশোর কুমার মজুমদার জানান, লক্ষ্মীপুরে ৪শ হেক্টর জমিতে কলা বাগান রয়েছে।তাছাড়া কৃষি বিভাগের পক্ষ থেকেও কলা চাষিদের বিভিন্ন ধরনের সহায়তা দেয়া হচ্ছে।এবার উৎপাদিত বিভিন্ন জাতের কলা থেকে ২৫ কোটি টাকা আয় হবে।

সংশ্লিষ্টরা বলছেন, কৃষকদের মাঝে উন্নত জাতের কলার চারা সরবরাহ করা গেলে এ অঞ্চলে কলার আবাদ যেমন বাড়বে, তেমনি কলা চাষে আরো বেশি লাভবান হবেন কৃষক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com