Logo
নোটিশ ::
Wellcome to our website...

মস্কোর ক্লিনিকগুলোতে পৌঁছেছে কোভিড-১৯ ভ্যাকসিনের চালান

রিপোর্টারের নাম / ১৬৮ বার
আপডেট সময় :: রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০

দিগন্ত ডেক্স : মহামারি করোনাভাইরাস মোকাবেলায় মস্কোর বহির্বিভাগের ২ নম্বর, ২২০ নম্বর ও ৬২ নম্বর ক্লিনিক প্রথম দফার ভ্যাকসিন গ্রহণ করেছে। মস্কোর ডেপুটি মেয়র আনাস্তাসিয়া রাকোভা সাংবাদিকদের এ কথা বলেন। খবর তাস’র।

তিনি বলেন, ‘আজ মস্কো মেডিকেল ইনস্টিটিউশন ট্রায়াল পূর্ববর্তী নিবন্ধনের জন্য করোনাভাইরাসে মোকাবেলার প্রথম দফার ভ্যাকসিন গ্রহণ করেছে। এক্ষেত্রে পৌরসভা বহির্বিভাগের ২ নম্বর, ২২০ নম্বর ও ৬২ নম্বর ক্লিনিক অগ্রদূত হিসেবে কাজ করবে। প্রতিষ্ঠানটি পরীক্ষা কার্যক্রম শুরু করার জন্য সম্পূর্ণ প্রস্তুত রয়েছে। আগামী সপ্তাহে এ কাজ শুরু হবে।’

ডেপুটি মেয়র জানান, ভ্যাকসিনগুলো সুনির্দিষ্ট অনুকূল পরিবেশে বিশেষ ফ্রীজারে রাখা হয়েছে। আজ থেকেই মস্কোর বাসিন্দারা এ পরীক্ষায় অংশ গ্রহণে আবেদন করে প্রথমে এ ভ্যাকসিন নিতে পারবেন।

ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল অনুমোদনে ক্লিনিকগুলোর চালানো এ পরীক্ষা কার্যক্রম রাশিয়ার স্বাস্থ্যসেবা মন্ত্রণালয় স্বীকৃতিপ্রাপ্ত। এ কর্মসূচির আওতায় ভ্যাকসিন দেয়ার পর বিশেষজ্ঞরা সম্ভাব্য প্রতিলক্ষণগুলো নির্ধারণে স্ক্রীনিং কার্যক্রম পরিচালনা করবেন। এ পরীক্ষায় অংশগ্রহণকারীদের ছয় মাস ধরে নিয়মিত মেডিকেল পর্যবেক্ষণে রাখা হবে।

ডেপুটি মেয়র আরো বলেন, ‘মস্কো সরকার ও গামালিয়া ন্যাশনাল রিসার্চ ইনস্টিটিউট অব ইপিডিমিয়োলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি অব রাশিয়া হেলথকেয়ার মিনিস্ট্রি কোভিড-১৯ মোকাবেলায় এ ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল পূর্ববর্তী নিবন্ধনে অংশ নিতে রাজধানীর বাসিন্দাদের আমন্ত্রণ জানায়। এ কর্মসূচির আওতায় ৪০ হাজার মানুষকে আমন্ত্রণ জানানো হচ্ছে। বিনামূল্যে এ টিকা দেয়া হচ্ছে।’

এ কর্মসূচিতে নারীদের অংশগ্রহণের জন্য প্রেগনেন্সি পরীক্ষার ফলাফল অবশ্যই নেগেটিভ হতে হবে এবং যেসব পুরুষ এতে অংশ নিতে যাচ্ছেন তারা পরবর্তী তিন মাস সন্তান জন্ম দেয়ার চেষ্টা করতে পারবেন না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com