Logo
নোটিশ ::
Wellcome to our website...

নেত্রকোনায় নলকূপ বসাতে বেরুচ্ছে গ্যাস, মিলতে পারে নতুন খনি

রিপোর্টারের নাম / ২২৬ বার
আপডেট সময় :: শুক্রবার, ১০ জুলাই, ২০২০

দিগন্ত বাংলা ডেক্স : নেত্রকোনার মদন উপজেলার সদর ইউনিয়নে নলকূপ বসাতে গিয়ে গ্যাস বের হতে দেখা গেছে। বৃহস্পতিবার (৯ জুলাই) স্থানীয় কুলিয়াটি (আরগিলা) গ্রামে প্রয়াত সাংবাদিক শাহজাহান ভূঁইয়ার বাড়িতে নলকূপ (টিউবওয়েল) স্থাপনের সময় এই গ্যাসের অস্তিত্ব মেলে। গ্রামবাসী জানায়, প্রয়াত সাংবাদিক শাহজাহান ভূঁইয়ার বাড়িতে নলকূপ স্থাপন শেষে পাইপের গোড়া বাঁধানোর সময় বুঁদবুঁদ আকারে ধোঁয়া আকৃতির গ্যাস উঠতে দেখেন টিউবওয়েল স্থাপন কাজে নিয়োজিত মিস্ত্রিরা। বিষয়টি নিয়ে সন্ধেহ হলে, সেখানে দিয়াশলাই ঠুকে দিতেই আগুন জ্বলে ওঠে।

নলকূপের মালিক বিলকিছ খানম বলেন, পাইপ ১৮০ ফুট বসাতেই আটকে ধরেছে। বসানো যাচ্ছিল না, পরে গোবর ও মাটি দেয়া হলে নরম হয়। মোট ২৭০ ফুট বসানো হয়েছে। বসানোর পর থেকে বুঁদবুঁদ শব্দ হলে কলের মাথাটি কাগজ দিয়ে মুড়িয়ে রাখি। পরে দেখি কাগজটি ফুলে যাচ্ছে। লোকজন বলছে এই টিউবওয়েলে গ্যাস আছে দিয়াশলাই দিয়ে আগুন দিলেই জ্বলে উঠছে। সেই থেকে পাইপের গোড়ায় একটি সরু পাইপ বসিয়ে দিয়ে গ্যাসে আগুন দিয়ে জ্বালিয়ে রাখা হয়েছে।

নলকূপ স্থাপনের মিস্ত্রি মিলন মিয়া বলেন, নলকূপ স্থাপনের উদ্দেশে সেখানে ২৭০ ফুট পাইপ বসানো হয়েছে। ইউপি চেয়ারম্যান বদরুজ্জামান শেখ মানিক বলেন, লোকমুখে ঘটনাটি জানতে পেরে নিজেও দেখতে গিয়েছিলাম। আমার দাবি, দ্রুত ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা গ্রহণ করুক।
মদন থানার ওসি মো. রমিজুল হক জানান, ওই বাড়ির লোকজন ও গ্রামবাসীকে সতর্কতা নির্দেশনায় বলা হয়েছে, কোনো বিশেষজ্ঞ দল না আসা পর্যন্ত নলকূপটি ওই অবস্থায় থাকবে। কেন না এখন নলকূপটি সরাতে গেলে অতিমাত্রায় আগুন জ্বলে সেটির বিস্ফোরণও হতে পারে। নলকূপটি ব্যবহার না করতেও বলা হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. বুলবুল আহমেদ বলেন, গ্যাসের সন্ধান মিলেছে এমন খবরে সরেজমিন পরিদর্শন করেছি। এ বিষয়ে বাপেক্সের কর্মকর্তাদের সঙ্গে আমি এবং জেলা প্রশাসক যোগাযোগ করেছি। উনারা সরেজমিন আসবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com