Logo
নোটিশ ::
Wellcome to our website...

জেনে নিন মোবাইল ফোনের খরচ কত বাড়ল

রিপোর্টারের নাম / ২৯৭ বার
আপডেট সময় :: শনিবার, ১৩ জুন, ২০২০

তথ্যপ্রযুক্তি ডেস্ক : চলতি বাজেটে মোবাইল ফোন সেবার ওপর কর বাড়িয়েছে সরকার। বাজেটে সম্পূরক শুল্ক ৫ শতাংশ বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের যে বাজেট ঘোষণা করেন, এতে নতুন করে এই কর বাড়ানো হয়েছে। মোবাইল ফোনের বাড়তি এই কর বহন করবে না টেলিযোগাযোগ কোম্পানি। ফলে জনগণের পকেট থেকে তা কাটা হবে।

নতুন করহারে মোবাইল ফোন সেবার ওপর মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) ১৫ শতাংশ, সম্পূরক শুল্ক ১৫ শতাংশ ও সারচার্জ ১ শতাংশ। তবে এখন প্রশ্ন হচ্ছে– মোবাইলের খরচ আসলে কতটা বাড়ছে? প্রতি ১০০ টাকা রিচার্জে সরকারের কাছে কর হিসেবে যাবে ২৫ টাকার কিছু বেশি, আগে যা ছিল ২২ টাকার মতো। উল্লেখ্য, মোবাইল সেবার ওপর কর প্রায় প্রতি বছরই বাড়ে। এনবিআর ও মোবাইল অপারেটরদের সূত্রে জানা গেছে, ২০১৪-১৫ অর্থবছরে মোবাইল সেবার ওপর ১ শতাংশ সারচার্জ আরোপ করা হয়।

২০১৫-১৬ অর্থবছরে আরোপ হয় ১৫ শতাংশ হারে ভ্যাট ও ৩ শতাংশ সম্পূরক শুল্ক। ২০১৬-১৭ অর্থবছরে সম্পূরক শুল্ক বাড়িয়ে ৫ শতাংশ করা হয়। ২০১৮-১৯ অর্থবছরে কিছু বাড়লেও চলতি ২০১৯-২০ অর্থবছরে সম্পূরক শুল্ক আরও বাড়িয়ে ১০ শতাংশ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com