Logo
নোটিশ ::
Wellcome to our website...

কলমাকান্দায় সফল জননী মোসা: বেদেনা আমিন

শেখ শামীম, কলমাকান্দা (নেত্রকোনা) থেকে / ৩৯ বার
আপডেট সময় :: বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১

কলমাকান্দা (নেত্রকোণা) প্রতিনিধি : “জয়িতা অন্বেষণ বাংলাদেশ” শীর্ষক কার্যক্রমে “সফল জননী” ক্যাটাগরীতে জেলা ও উপজেলা পর্যায়ে সফল জননী মনোনীত হয়েছেন মোসা: বেদেনা আমিন।

আশি বছর বয়সী এই আলোকিত নারী পাহাড়ী সীমার্ন্তঘেষা নেত্রকোণার কলমাকান্দা উপজেলার বরুয়াকোনা গ্রামের অধিবাসী। তার স্বামী মরহুম হাজী ইব্রাহিম আমিন ছিলেন ধর্মপ্রাণ, সমাজসেবক ও ধন্যাঢ্য কৃষক।

সফল জননী নিজে ৫ম শ্রেনী পর্যন্ত পড়ালেখা করতে পারলেও সন্তানদের করেছেন সর্বোচ্চ ডিগ্রীধারী এবং পড়িয়েছেন সেরা বিদ্যাপিঠে। সার্টিফিকেট মাপে শিক্ষিত না হলেও মনের আলোয় শিক্ষিত নারী বেদেনা আমিন। দূর্গম পাহাড়ি জনপদ, নানা সামাজিক প্রতিবন্ধকতা, অপ্রতুল শিক্ষা ব্যবস্থার মাঝেও সন্তানদের করে তুলেছেন শিক্ষিত ও  সমাজে সুপ্রতিষ্ঠিত।

১০ সন্তানের বড় গৃহস্থ সংসার সামলে সন্তানদের নিয়ম করে স্কুলে পাঠাতেন। এবং দেশে নামকরা বিদ্যাপিঠে পড়ার উৎসাহ যোগাতেন। স্কুল পেরিয়ে কলেজের সময় হলে আশেপাশে না পড়িয়ে ঢাকায় পাঠাতেন এই শিক্ষা সচেতন নারী। তার অনুপ্রেরণায় ছোট ৩ ছেলেমেয়ে দেশসেরা নটরডেম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পান।

তিনি সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের উদাহরণ টেনে সন্তানদের উৎসাহ দিতেন। এবং বর্তমানে তার সন্তানেরা সুনামের সাথে সরকারী চাকরিতে নিয়োজিত। শুধু তাই নয় সন্তানদের বিয়ের ব্যাপারে শিক্ষাগত যোগ্যতাকে সর্বাধিক গুরুত্ব দিতেন তিনি। এবং প্রায় সকল ছেলে- বউ ও মেয়ে -জামাই সরকারী চাকুরিজীবী।

অত্যন্ত কোমল স্বভাবের মানবিকগুনাবলী সম্পন্ন এই শিক্ষানুরাগী এই নারী সন্তানদের পাশাপাশি পাড়া প্রতিবেশি দরিদ্র শিক্ষার্থীদের পরিক্ষার ফি সহ নানাভাবে আর্থিক সহায়তা দিয়ে উৎসাহ জোগাতেন। পড়ালেখায় ক্লাসে কেউ প্রথম হলে তার বাড়ি গিয়ে অনুপ্রেরণা দিতেন ও অভিভাবকদের বুঝাতেন।

শুধু সন্তানই নয় নাত নাতির উচ্চ শিক্ষার ব্যাপারে সজাগ এই নারী। তার দেখানো পথ অনুসরণ করে নাতি নাতনীর মাঝে ২ জন ঢাকা বিশ্ববিদ্যালয়, ১ জন জগন্নাথ, ১ জন খুলনা বিশ্ববিদ্যালয়, ১ কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ১ জন নর্দান বিশ্ববিদ্যালয়, ১ জন ইডেন, ১ জন ঢাকা কলেজসহ জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। নিজে পড়তে না পারার কষ্ট সন্তানদের শিক্ষিত করে উশুল করার চেষ্ঠা করেছেন মা হিসেবে এটাই তার সফল স্বার্থকতা।

নেপোলিয়ানের অমর বাণী এখানে স্বার্থকতা পেয়েছে ”তুমি আমাকে শিক্ষিত মা দাও,আমি তোমাকে শিক্ষিত জাতি দেব।” সমাজের প্রতিটি মা হোক বেদেনা আমিনের মত শিক্ষার প্রসুতি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com