Logo
নোটিশ ::
Wellcome to our website...

নেত্রকোনায় বারসিকের উদ্যোগে ভার্চুয়াল মতবিনিময় সভা

রিপোর্টারের নাম / ১২৪ বার
আপডেট সময় :: বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১

অহিদুর রহমান, নেত্রকোনা থেকে : ‘‘প্রতি ইঞ্জি মাটি – গড়বো সবুজ ঘাঁটি’’ এই শ্লোগানকে সামনে রেখে বারসিক নেত্রকোনা অঞ্চল আটপাড়া, নেত্রকোনা সদর, কলমাকান্দা, মদন ও কেন্দুয়া উপজেলার উদ্যেগী কৃষক, শত বাড়ি উন্নয়ণ এর প্রতিনিধি ও বারসিক নেত্রকোনা অঞ্চলের সকল কর্মকর্তাদের নিয়ে এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১টায় এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
নেত্রকোনা জেলা বিভিন্ন উপজেলার কৃষকগণ নিজ নিজ চেষ্টায় গড়ে তোলেছেন শতবাড়ি উন্নয়ন মডেল। করোনা মহামারির সময়ে খাদ্য ও পুষ্টি চাহিদা পুরণের জন্য বাড়ির প্রতি ইঞ্জি জায়গা পুষ্টি উৎপাদনে ব্যবহার করছে। সারা বছরের চাহিদা পুরণে সকল জাতের সবজী, বারো মাসের বারো ফল, হাঁস, মোরগ, কবুতর, গরু পালন ও নিজস্ব সম্পদ ব্যবহার করে নিরাপদ খাদ্য উৎপাদন ও পরিবেশ বান্ধব চর্চা করাই তাদের এই উদ্যোগ।

এ নিয়ে দেশের খাদ্য চাহিদায় কৃষকদের করনীয় কি ? এ বিষয়ে বে-সরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিক এর আয়োজনে সভায় কৃষকগণ তাদের শতবাড়ি মডেলের পুষ্টির চাহিদা পুরণ, পরিবেশ বান্ধব চর্চা ও নিজ নিজ উদ্যোগ গুলো নিয়ে আলোচনা করেন।
এ বিষয়ে কৃষক সায়েদ আহমেদ খান বাচ্চু বলেন, “আমি আমার বাড়িতে সারা বছরই সবজী উৎপাদন করি, আমি নিরাপদ বিষমুক্ত সবজী খাই, বাজারে বিক্রিও করি। আমার কোন সবজী কিনে আনতে হয়না। পুকুরের মাছ খেতে পারি, বাড়ি থেকে বারো মাসের বারো ফল খেতে পারি” এ উদ্যেগ গ্রহণ করতে অন্য এলাকার কৃষকদের আহবান জানান তিনি।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বারসিক‘র পরিচালক সৈয়দ আলী বিশ্বাস। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বারসিকের পরিচালক সিলভানুস লামিন, আঞ্চলিক সমন্বয়কারী অহিদুর রহমান সহ বারসিক নেত্রকোনা অঞ্চলের সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com