Logo
নোটিশ ::
Wellcome to our website...

শিক্ষক-কর্মচারীদের ৬ দফা দাবি

রিপোর্টারের নাম / ৪৩ বার
আপডেট সময় :: বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১

দিগন্ত ডেক্স : দেশে অতিমারী করোনায় বিপর্যস্ত শিক্ষাকে গতিশীল করে তুলতে ৬ দফা দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছে স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশন। বৃহস্পতিবার (১৭ জুন) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে দাবি উত্থাপন করেন স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশনের মুখপাত্র অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু।

সংবাদ সম্মেলনে উত্থাপিত শিক্ষক কর্মচারী ফেডারেশনের দাবিগুলো হল- 

করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের জন্য আর্থিক প্রণোদনা কিংবা বিশেষ বৃত্তি বা অনুদানের ব্যবস্থা করা।

সকল শিক্ষার্থীদের জন্য বিনামুল্যে ডিভাইস, খাতা-কলমসহ অন্যান্য শিক্ষা সামগ্রী প্রদান এবং মাধ্যমিক পর্যায়ে (স্কুল, মাদরাসা, কারিগরি) শিক্ষার্থীদের দুপুরে সরকারি উদ্যোগে খাবার সরবরাহ করা।

দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় হতাশা, মোবাইল কিংবা ইন্টারনেট আসক্তিসহ বিভিন্ন কারণে অনেক শিক্ষার্থী এমনকি অনেক অভিভাবকরাও মানসিক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছেন তাদের রাষ্ট্রীয় উদ্যোগে স্নায়ু বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে চিকিৎসা কিংবা কনসালটেশনের ব্যবস্থা গ্রহণ করা।

অতিদ্রুত বিভিন্ন বোর্ড কর্তৃক যথাযথ নিয়মে এফিলিয়েশনপ্রাপ্ত সকল স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি (স্বতন্ত্র এবতেদায়ি, অনার্স/মাস্টার্স সহ) প্রতিষ্ঠানসমূহ এমপিওভুক্তির ব্যবস্থা গ্রহণ।

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের শিক্ষকদের সরকারি অনুরূপ শতভাগ বোনাস, উৎসব ভাতা, মেডিকেল ভাতা ও বাড়ি ভাড়া প্রদানের ব্যবস্থা গ্রহণ।

সর্বোপরি শিক্ষাকে একটি টেকসই ভিত্তির উপর দাঁড় করানোর লক্ষ্যে ঐতিহাসিক মুজিব জন্মশতবর্ষের মধ্যেই শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের শুভ সূচনার লক্ষ্যে বাজেট টাকা বরাদ্দ রাখা।

অতিমারি করোনার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কারিগরি তথা কর্মমুখী শিক্ষার প্রতি বিশেষ নজর দেওয়া প্রয়োজন।

এ লক্ষ্যে কারিগরি শিক্ষা বোর্ডকে ঢেলে সাজানো এবং প্রকৃত দেশপ্রেমিক ও কারিগরি জ্ঞান সম্পন্ন চৌকস ব্যক্তিদের কারিগরি শিক্ষা বোর্ডে পদায়ন করা এবং সর্বোপরি শিক্ষার্থীদের শিক্ষাকাল এবং ভবিষ্যত চাকরি জীবনের কথা বিবেচনায় রেখে অন্তত দুটি শিক্ষা সেশনের মেয়াদ এক বছরের স্থলে ৮/৯ মাস করা যেতে পারে বলে দাবি জানান শিক্ষক কর্মচারীরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com