মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৫:৩৮ পূর্বাহ্ন

সৌ‌দির সঙ্গে মিল রেখে দেশে ঈদ উদযাপন

রিপোর্টারের নাম
  • আপডেট : রবিবার, ১৬ জুন, ২০২৪
  • ১২ পঠিত

দিগন্ত ডেক্স : সৌ‌দি আরবের সঙ্গে মিল রেখে বরিশাল, চাঁদপুর, লালমনিরহাট ও ঝিনাইদহ সহ বেশ কিছু জেলায় উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আযহা। আজ সোমবার (১৭ জুন) দেশব্যাপী ঈদ উদযাপনের একদিন আগে রোববার (১৬ জুন) ওইসব জেলায় ঈদ উদযাপন করা হয়। বরিশালে পাঁচ উপজেলায় প্রায় ৫ হাজার পরিবার আজ ঈদ উদযাপন করছে। জেলার প্রায় অর্ধশত মসজি‌দে সকালে জামাত অনু‌ষ্ঠিত হয়। এরপর পশু কোরবানি দেওয়া হয়।

নগরীর সাগরদীর তাজকাঠী মিয়াবাড়ী এলাকার জাহাগীরিয়া শাহ্সুফি মমতাজিয়া কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। মোহাম্মদ গোলাম কিবরিয়ার ইমামতিতে অনুষ্ঠিত নামাজে অংশ নেন কয়েকশ ধর্মপ্রাণ মুসল্লি। মসজিদ কমিটির সভাপতি আমীর হোসেন জানান, আশপাশের প্রায় ৫০০ পরিবার আজ রোববার ঈদ উদযাপন করছে। একইভাবে বরিশাল নগরীসহ জেলার প্রায় অর্ধশত মসজিদে চন্দনাইশ দরবারের অনুসারীরা আগাম ঈদ উদযাপন করছে। এছাড়া বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার খানপুরা, কেদারপুর, মাধবপাশাসহ ৫-৬টি গ্রামের সহস্রাধিক পরিবারে আগাম ঈদ উদযাপিত হচ্ছে।

জেলার মুলাদী, হিজলা, মেহেন্দীগঞ্জ উপজেলায় এবং বরিশাল সদর উপজেলার চন্দ্রমোহন, পতাং, লাহারহাট গ্রামে আড়াই ২ হাজার মানুষ এদিন ঈদ উদযাপন করছে। আগাম ঈদ পালনকারীরা চট্টগ্রামের চন্দনাইশের জাহাগীরিয়া শাহ্সুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারী। পৃথিবীর কোনো প্রান্তে চাঁদ দেখা গেলে তার সঙ্গে মিল রেখে তারা রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আযহাসহ ধর্মীয় আচার পালন করেন।

সাদ্রা দরবার শরীফের পীরজাদা আরিফুল্লা মিশকাত চৌধুরী বলেন, ১৯২৮ সাল থেকে তারা মুসলিম বিশ্বের সাথে কয়েক ৩ থেকে ৪ ঘণ্টার ব্যবধানে ঈদুল ফিতর-ঈদুল আজহা এবং পবিত্র রমজানের রোজা রেখে আসছেন। দরবার শরীফে ঈদের নামাজ পড়তে আসা মুসল্লী মোহাম্মদ আবদুল্লাহ ও আ. হামিদ জানান, মরহুম পীর সাহেবের সময়কাল থেকে আমরা এসব ধর্মীয় অনুষ্ঠান পালন করে আসছি। আমরা মনে করি গতকাল সৌদি আরবে হজ পালন হয়েছে। আজকে তারা ঈদ উদযাপন করছে, আমরাও তাদের সঙ্গে ঈদ উদযাপন করছি। এতে আমরা খুবই আনন্দিত।

প্রতি বছর সৌদি আরবের সঙ্গে মিল রেখে একদিন আগে কালীগঞ্জ উপজেলার তুষভান্ডার, সুন্দ্রহবী, চন্দ্রপুর ও মুন্সীপাড়া গ্রামের প্রায় অর্ধশত পরিবারের মুসল্লিরা ঈদ উদযাপন করেন। মাওলানা বলেন, সহি হাদিসের আলোকে অনেক বছর ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে চন্দ্রপুর উত্তর বালাপাড়া পানি খাওয়ার ঘাট জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। এ জামাতে জেলার বিভিন্ন উপজেলার অর্ধশত মুসল্লি অংশ নেন।

পাশাপাশি দিনাজপুরের সদর চিরিরবন্দরসহ ৬টি উপজেলায় প্রায় ২ হাজার পরিবার আজ ঈদ উদযাপন করছে। সকাল ৮টায় জেলা শহরের একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত ঈদের নামাজে অংশ নেন শতাধিক অনুসারী পরিবার।

সৌদি আরবের সাথে মিল রেখে ২০০৭ সাল থেকে ঈদুল ফিতর এবং ঈদুল আযহার নামাজ আদায় করে আসছেন দিনাজপুরের এসব মানুষ।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর
© All rights reserved © 2023 digantabangla24.com
Design & Developed BY Purbakantho.Com