মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৪:৫৩ পূর্বাহ্ন

ডেঙ্গু প্রতিরোধে কর্মসূচি ঘোষণা করলেন শেখ পরশ

রিপোর্টারের নাম
  • আপডেট : বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩
  • ৯৭ পঠিত

দিগন্ত ডেক্স : বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ বলেন, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান এই মুহূর্তে ভীষণভাবে তাৎপর্যপূর্ণ। যেহেতু এখন ডেঙ্গু প্রায় মহামারি রূপ ধারণ করেছে, সচেতন নাগরিক হিসাবে আমরা ঘরে বসে থাকতে পারি না। দায়িত্বশীল নাগরিক হিসাবে আমাদের ভূমিকা রাখতে হবে, আমাদের পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে এবং অপরকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে সহযোগিতা করতে হবে।

বৃহস্পতিবার, বেলা ১১টায়, মিরপুর-১০ নম্বর গোল চত্বরে বাংলাদেশ আওয়ামী যুবলীগের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন কার্যক্রম ও পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ। সঞ্চলনা করেন, বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ মাইনুল হোসেন খান নিখিল।

তিনি আরও বলেন, শুধু মাত্র লোক দেখানো কার্যক্রম বা নামকা ওয়াস্তে কর্মসূচি যুবলীগ করে না। আমাদের এই কার্যক্রম তৃণমূলে নিয়ে যেতে হবে।

ডেঙ্গু মোকাবিলায় আমাদের ঢাকাসহ সকল মহানগরে ওয়ার্ড ভিত্তিক এই কর্মসূচি হাতে নিতে হবে। আমাদের নিজেদের পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে এবং পাড়া প্রতিবেশীদেরও উদ্বুদ্ধ করতে হবে। তাহলেই এই দুর্যোগ মোকাবিলা সম্ভব হবে।

যেমন-

(১) জনসচেতনা সৃষ্টির লক্ষ্যে লিফলেট বিতরণ এবং পোস্টার, ই-পোস্টার প্রকাশের মাধ্যমে জনসচেতনা সৃষ্টি ও প্রচার-প্রচারণা চালাতে হবে।

(২) ডেঙ্গু বিষয়ক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে থানা-উপজেলা-আসন ভিত্তিক র‌্যালি করা যেতে পারে।

(৩) এছাড়া রক্তদান কর্মসূচি হাতে নিতে হবে।

(৪) কেন্দ্রীয় যুবলীগের পক্ষ থেকে টেলিমেডিসিন টিম এবং প্রতিটি জেলা ও মহানগরে টেলিমেডিসিন টিম গঠন করতে হবে।

(৫) সচেতনামূলক ভিডিও বার্তা প্রচার করতে হবে।

(৬) দেশের সকল মহানগর ও পৌরসভার প্রতিটি ওয়ার্ডে ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান অব্যাহত থাকবে।

তিনি বলেন, সরকারের প্রচেষ্টার পাশাপাশি আমাদের প্রত্যেকর নিজ নিজ আঙ্গিনা ও আবাসস্থল পরিষ্কার করার উদ্যোগ গ্রহণ করতে হবে, এতে করে স্বল্পসময়ের জন্য হলেও ডেঙ্গু থেকে আমরা মুক্তি পাবো। মশক দমনে একমাত্র উপায় হচ্ছে আমাদের সচেতনা। আমরা নিজ নিজ জায়গা থেকে সচেতন হলে এ সমস্যা সমাধান সম্ভব হবে। তিনি বলেন, এই পরিচ্ছন্নতার অভিযান একটা প্রতীকই বার্তা বহন করে: এর মানে, যুবলীগ সমাজের সৃষ্ট জঞ্জাল ও আবর্জনা দূর করতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। এই জঞ্জাল হলো দুর্নীতি, অপসংস্কৃতি, অপপ্রচার ও মিথ্যাচারের অপরাজনীতি। বিএনপি-জামাত যেই মিথ্যাচার করছে, তা আমাদের মোকাবিলা করতে হবে, সত্য দ্বারা। এ জন্য আপনাদের দায়িত্ব নিতে হবে। এছাড়া হত্যা-খুন, অগ্নিসন্ত্রাস, জঙ্গিবাদ, বোমাবাজির অপরাজনীতি বাংলার মাটি থেকে চিরতরে দূর করতে হবে।

তিনি যুবলীগের উদ্দেশ্যে বলেন, আমাদেরকে দায়িত্বশীল নাগরিক হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে হবে। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে যুবলীগকেই ভবিষ্যৎ রাজনীতির ট্রেন্ড সৃষ্টি করতে হবে। বঙ্গবন্ধুর আদর্শের কর্মীবাহিনী গড়তে হবে, সেই আদর্শ হলো শোষণমুক্ত ও সমঅধিকারের ভিত্তিতে সমাজ ব্যবস্থা কায়েম করা। শেখ হাসিনার সৃষ্ট উন্নয়নশীল বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য মেধাভিত্তিক রাজনীতি, মুক্ত চিন্তার বিকাশ ও দক্ষ মানব শক্তির বিকল্প নাই। তাই সকলকে এক হয়ে কাজ করার আহবান জানান তিনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর
© All rights reserved © 2023 digantabangla24.com
Design & Developed BY Purbakantho.Com