বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:০৭ অপরাহ্ন

দুর্গাপুরে জলবায়ু পরিবর্তন বিষয়ক কর্মশালা

রিপোর্টারের নাম
  • আপডেট : বৃহস্পতিবার, ১৫ জুন, ২০২৩
  • ৬৮ পঠিত

দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি : জলবায়ু পরিবর্তন, অভিযোজন, স্থানান্তর, উদ্বাস্ততা ও দ্বন্দ্ব-সংঘাত বেড়েই চলেছে। এরই প্রেক্ষিতে নেত্রকোনার দুর্গাপুর উপজেলা অপরিকল্পিত বালু উত্তোলন, মানবসৃষ্ট দুর্যোগ নিরসনে ঢাকা, রাজশাহী ও নেত্রকোনা অঞ্চলের যুবদের অংশগ্রহনে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে সমাপনী দিনে সনদপত্র বিতরণের মধ্যদিয়ে ৩দিন ব্যাপি এ কর্মশালা সমাপ্ত হয়।

বিরিশিরি ওয়াইএমসিএ মিলনায়তনে বারসিক নেত্রকোনা অঞ্চল কর্তৃক আয়োজিত কর্মশালায় দেশের ৩ অঞ্চলের প্রায় ৫০ জন যুবদের নিয়ে ওই এলাকার জলবায়ু পরিবর্তন ও মানবসৃষ্ট ও প্রাকৃতিক দুর্যোগের কারণে বিরিশিরি, বিজয়পুর, কামারখালি, ভবানীপুর ও বহেরাতলী এলাকার ১০টি গ্রামের সাধারণ মানুষদের নিয়ে অত্র এলাকার বিভিন্ন সমস্যা গুলো চিহ্নিত করা হয়। অপরিকল্পিত বালু উত্তোল ও মানবসৃষ্ট প্রাকৃতিক দুর্যোগে অত্র এলাকার ফসলী জমি, কৃষক পরিবার, মৎস্যজীবী, নদীর পাড়ের মানুষ, গ্রামের আদিবাসী পরিবারসহ সাধারণ মানুষের জীবন-জীবিকায় কি ধরনের প্রভাব পড়ছে সে বিষয় গুলোর উপর গুরুত্ব দিয়ে এফজিডি, সাক্ষাৎকার, আলোচনা ও কেসস্টাডি তৈরী করা হয়।

প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক ছিলেন বারসিক’র প্রাণবৈচিত্র্য বিষয়ক গবেষক ও পরিচালক পাভেল পার্থ, পরিচালক খাদ্যনিরাপত্তা ও বৈচিত্র্য বিভাগ সৈয়দ আলী বিশ্বাস, পরিচালক মিডিয়া বিভাগ, সমন্বয়কারী আরবান প্রকল্প জাহাঙ্গীর আলম, সমাজকর্মী কাকলী তালুকদার, আঞ্চলিক সমন্বয়কারী মো. অহিদুর রহমান, সহকারী আঞ্চলিক সমন্বয়কারী শংকর ¤্রং। এছাড়া অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, দুর্গাপুর মহিলা ডিগ্রি কলেজের প্রভাষক তোবারক হোসেন খোকন, কবি জনপদ চৌধুরী, শিক্ষক হাসিনা আক্তার, বকুল ঘোষ প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর
© All rights reserved © 2023 digantabangla24.com
Design & Developed BY Purbakantho.Com