শনিবার, ১৫ জুন ২০২৪, ০৫:৫৭ অপরাহ্ন

ঢাকার বাতাসের মান কিছুটা উন্নতির দিকে

রিপোর্টারের নাম
  • আপডেট : বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩
  • ২১৭ পঠিত

দিগন্ত ডেক্স : দীর্ঘসময় ধরে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে থাকলেও রাজধানীর বাতাসে কিছুটা স্বস্তি ফিরতে শুরু করেছে। ফাঁকা ঢাকায় কম চলাচল করছে যানবাহন, মানুষেরও আনাগোনা কম। পাশাপাশি কয়েক দফায় কম করে হলেও বৃষ্টি হয়েছে। ফলে ঢাকার বাতাসের মান কিছুটা উন্নতির দিকে। তবে এখনও ‘অস্বাস্থ্যকর’ই আছে ঢাকার বাতাস।

মঙ্গলবার (২৫ এপ্রিল) সকাল সাড়ে ৮টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ১১৭। বায়ুর এই মাত্রা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়।

আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী, এই সময়ে বিশ্বে বায়ুদূষণের শীর্ষে দেখা গেছে মিয়ানমারের ইয়াংগুন শহরকে। বৃহস্পতিবার শহরটির স্কোর ছিল ১৬৩। পাশাপাশি দ্বিতীয় অবস্থানে আছে নেপালের কাঠমান্ডু, স্কোর ১১৬১। এছাড়া একই স্কোর নিয়ে তিন নম্বরে আছে ভারতের দিল্লি ও ১৫৩ স্কোর নিয়ে চার নম্বরে আছে হংকংয়ের হংকং শহর। পাশাপাশি পাঁচ নম্বরে ১৫২ স্কোর নিয়ে সৌদি আরবের রিয়াদ, একই স্কোর নিয়ে ষষ্ঠ স্থানে আছে পাকিস্তানের লাহোর এবং ১৪৯ স্কোর নিয়ে সপ্তম স্থানে আছে তাইওয়ানের খাওসিং। সেই সঙ্গে তালিকায় অষ্টম, নবম ও দশম স্থানে আছে যথাক্রমে সংযুক্ত দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ, পাকিস্তানের করাচি ও চীনের বেইজিং।

নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি, ফেব্রুয়ারি- বছরের চার মাস ঢাকার বায়ু বেশি দূষিত থাকে। এরমধ্যে জানুয়ারিতে বায়ুর মান থাকে সবচেয়ে বেশি খারাপ।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ ‘মাঝারি’ হিসেবে গণ্য করা হয়।

তবে বাতাসের মান অনুসারে ১০১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। পাশাপাশি ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকা একিউআইকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর
© All rights reserved © 2023 digantabangla24.com
Design & Developed BY Purbakantho.Com