মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৫:২৯ পূর্বাহ্ন

অমর একুশে বইমেলা, যেন এক গণজোয়ার

রিপোর্টারের নাম
  • আপডেট : শনিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৮৫ পঠিত

দিগন্ত ডেক্স : বাঙালির চিত্ত তার ভাষা, স্বাধীনতা, ইতিহাস, অধিকারের ক্ষেত্রে সবসময় ভয়শূন্য। তার প্রমাণ মিলেছে সময়ে সময়ে, যুগে যুগে। বইমেলায় বোমা মারা হবে বলে হুমকি দেওয়া হয়েছিল আনসার আল ইসলামের পক্ষ থেকে। অনেকেই ধারণা করেছিলেন, এমনটা শুনে শুক্রবার লোকসমাগম কম হতে পারে। হলো ঠিক তার উলটো। গণজোয়ারের মতো জনস্রোতে ভাসল পুরো মেলা অঙ্গন। ভীষণ আনন্দ নিয়ে এদিন ছিল বই কেনার ধুম।

প্রথমার প্যাভিলিয়নে বইয়ে অটোগ্রাফ দিচ্ছিলেন কথাসাহিত্যিক আনিসুল হক। আগের রাতে বইমেলায় বোমা মারার হুমকি আর তার পরদিন মেলায় জনস্রোতের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, প্রথমত হুমকিটা ভুয়া। এটি বোঝা যায়, কোথায় কোন হোটেলে অপকর্মের জের ধরে বইমেলায় বোমা মারার হুমকি দেওয়া থেকে। তার চেয়ে বড় কথা, আমাদের এসবের ভয় দেখিয়ে লাভ নেই। আমরা বহুবার এসবের মোকাবিলা করে এসেছি। উদীচীর বোমা হামলাসহ অনেকবার আঘাত এসেছে। এ দেশের মানুষকে দমিয়ে দেওয়া যায়নি। একুশের বইমেলায় পাঠকের আগমনও কখনো দমিয়ে রাখা যায়নি, যাবে না।

বইমেলার শেষ শুক্রবার সন্ধ্যা থেকে মেলার গেট বন্ধ হওয়ার আগ পর্যন্ত ছিল বই কেনার ধুম। ছোট-বড় সব প্রকাশনার স্টল আর প্যাভিলিয়নেই ছিল পাঠকের ভিড়। এদিন অনন্যার প্যাভিলিয়নে কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, কথাপ্রকাশে হরিশংকর জলদাস পাঠকদের অটোগ্রাফ দেন।

অনন্য প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেনের ‘আমার রাজনীতির রোজনামচা’। এদিন বিকালে অনন্যা প্রকাশনীর প্যাভিলিয়নে বইটির মোড়ক উন্মোচন হয়েছে।

এ সময় তিনি বলেন, ১৯৭৯ সালে শহিদ জিয়াউর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ে এসেছিলেন। সে সময় থেকেই আমি জিয়াউর রহমানের সঙ্গে সম্পৃক্ত। ওই বছর বিএনপির রাজনীতিতে যোগ দিয়ে ছাত্রবিষয়ক সম্পাদক ও জেলা সভাপতি নির্বাচিত হই। পর্যায়ক্রমে যুগ্ম মহাসচিব ও ২৮ বছর ধরে স্থায়ী কমিটির সদস্য। রাজনীতির শুরুর থেকে ২০২২ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত ৪৪ বছরের রাজনীতির রোজনামচা এ বইয়ে বর্ণনা করা হয়েছে। আমার আত্মজীবনী লেখার প্রাথমিক কাজ এটি।

৩০টি ব্রেইল বইয়ের মোড়ক উন্মোচন : বাংলা একাডেমির তথ্য কেন্দ্রের সামনে এ বছর প্রকাশিত ৩০টি ব্রেইল বইয়ের প্রকাশনা উৎসব করেছে স্পর্শ ফাউন্ডেশন। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক মুহম্মদ জাফর ইকবাল, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, অমর একুশে বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ডা. কে এম মুজাহিদুল ইসলাম, সিসিমপুরের মহাব্যবস্থাপক মোহাম্মদ শাহ আলম, শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন, চিত্রশিল্পী আফরোজা জামিল কানকা প্রমুখ। অনুষ্ঠানটি সমন্বয় করেন স্পর্শ ফাউন্ডেশনের প্রধান উদ্যোক্তা নাজিয়া জাবীন।

এদিন সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত মেলায় ছিল শিশুপ্রহর। বিকালে বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় আধুনিকতা, উত্তর-আধুনিকতা ও পরবর্তীকালের সাহিত্যতত্ত্ব শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন মাসুদুজ্জামান। আলোচনায় অংশ নেন নিরঞ্জন অধিকারী, এজাজ ইউসুফী, বিপ্লব মোস্তাফিজ। সভাপতিত্ব করেন রাশিদ আসকারী। লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন আশরাফ জুয়েল, রণজিৎ সরকার, মেহেদী হাসান শোয়েব, কানিজ পারিজাত।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন রেজাউদ্দিন স্টালিন, নাজমুন নেসা পিয়ারি, রওশন ঝুনু, ফরিদা ইয়াসমিন সুমি, নাঈমা খানম, মাসুদুল হক, হাসান মাহমুদ, প্রত্যয় জসিম, মাহী ফ্লোরা, প্রসপারিনা সরকার এবং মনিরুজ্জামান রোহান। আবৃত্তি পরিবেশন করেন শাহ কামাল সবুজ, আজহারুল হক আজাদ, শিরিন সুলতানা, ফারজানা মালিক নিম্মী, অনিকেত রাজেশ। এছাড়া ছিল কাঙাল মজিবরের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘কাঙ্গাল হরিনাথ সাংস্কৃতিক সংগঠন’, এ. কে. আজাদের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘আনন্দন’, শাহাবুদ্দিন আহমেদ দোলনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘সুর সুধা সংগীতায়ন’, সিদ্দিকুর রহমান পারভেজের পরিচালনায় আবৃত্তি সংগঠন ‘মুক্তধারা সংস্কৃতি চর্চা কেন্দ্র’, সুবর্না আফরিনের পরিচালনায় আবৃত্তি সংগঠন ‘কিংবদন্তী আবৃত্তি পরিষদ’-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন আবিদা রহমান সেতু, আফরোজা খান মিতা, মারুফ হোসেন, আশরাফ উদাস এবং অগ্নিতা সিকদার মুগ্ধ।

নতুন বই : শুক্রবার বইমেলায় নতুন বই প্রকাশ হয়েছে ২৩৯টি। এর মধ্যে চারুলিপি থেকে প্রকাশ হয়েছে আসাদুজ্জামান নূর সংকলিত ‘রাজনীতির কবিতা’, ঐতিহ্য থেকে সোমেশ্বর অলির কবিতার বই ‘কিছুটা উপর থেকে মানুষ দেখতে ভালো লাগে’, মাহফুজ আলম রচিত ‘ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ও সমকালীন জনমত (১৯১১-১৯২১), কথাপ্রকাশ থেকে সনৎকুমার সাহা রচিত ‘প্রতিধ্বনির প্রতিধ্বনি : পাঁচ ভাষার কবিতা’।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর
© All rights reserved © 2023 digantabangla24.com
Design & Developed BY Purbakantho.Com