Logo
নোটিশ ::
Wellcome to our website...

৯ গুরুত্বপুর্ণ রোগ থেকে বাঁ’চতে দেশি বরই খান

রিপোর্টারের নাম / ৯০ বার
আপডেট সময় :: শুক্রবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২০

দিগন্ত নিউজ ডেক্স : চি’কিৎসকরা প্রায় সবসময় বলে থাকেন- বিদেশি ফলের চেয়ে দেশি মৌসুমি ফল নি’রাপদ এবং এতে রয়েছে অসংখ্য স্বাস্থ্য উপকারিতা। র’ক্তরোগ, ক্যান্সারসহ জটিল কয়েকটি রোগ থেকে বাঁ’চতে মৌসুমে বেশি করে বরই খাওয়ার পরাম’র্শ দিয়ে থাকেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

ক্যান্সার প্রতিরোধ: বরই এর মধ্যে বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান বিদ্যমান, যারা টিউমা’রের উপর সা’ইটোট’ক্সিক প্রভাব বি’স্তার করে। যার ফলে শরীরে ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে যায়।

র’ক্ত পরি’শু’দ্ধি: শুকনো বরই এর মধ্যে স্যাপোনিন, অ্যা’ল্কালয়েড এবং ট্রা’ইটারপেনয়েড উপাদান থাকে যারা র’ক্ত প’রিশুদ্ধ করে এবং হ’জম প্রক্রিয়ায় সহায়তা করে। দু’শ্চিন্তা: এরা অবসাদ এবং দু’শ্চিন্তা দুর করে।

ইনসোমনিয়া বা অনিদ্রা: ইনসোমনিয়া এবং দু’শ্চিন্তা অনেক মানুষের ক্ষে’ত্রে দেখা যায়। বরই এর শ’ক্তিশালী কেমিক্যালগুলো অনিদ্রা এবং দু’শ্চিন্তা ক’মিয়ে আনতে সা’হায্য করে।

রোগ প্র’তিরোধ ক্ষ’মতা: এর ভেতরে থাকা অ্যা’ন্টিঅক্সিডেন্ট শরীরের ফ্রি র‍্যা’ডিকেলগুলোকে নি’ষ্ক্রিয় করে দেয়। এছা’ড়াও এর মধ্যে ভিটামিন সি, এ, বি২, ফা’ইটোকেমিক্যাল ইত্যাদি পাওয়া যায় যা রোগ প্র’তিরোধ ক্ষ’মতা বৃ’দ্ধিতে সাহায্য করে।

লি’ভারের সু’রক্ষা: শ’রীরের ফ্রি র‍্যাডিকেলগুলো লি’ভারের ক্ষ’তি করে। বরই এর মধ্যে অ্যা’ন্টিঅক্সিডেন্ট থাকায় এটি লিভারকে সুর’ক্ষা প্র’দান করে।

ওজন নি’য়ন্ত্রণ: বরইতে ফ্যা’ট নাই বললেই চলে। ২ আউন্স (প্রায় ৪টি) বরই খেলে শরীরে ৪৪ ক্যালরি শ’ক্তি যোগান দেয়, কিন্তু ফ্যাট প্রায় শূ’ন্য। ফলে ওজন নি’য়ন্ত্রণেও এরা সাহায্য করতে পারে।

হাড় মজবুত করে: এই ফলে ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন ইত্যাদি সহ আরো অনেক ভিটামিন ও মিনারেল পাওয়া যায় যা হাড় শক্ত ও মজবুত করতে সাহায্য করে।

র’ক্ত স’ঞ্চালন: আয়রন ও ফসফরাস শরীরে র’ক্ত উৎপাদন এবং র’ক্ত স’ঞ্চালনের প্রক্রিয়া বৃদ্ধি করে। এছাড়াও বিভিন্ন দেশে পেটের সম’স্যা দূর করতে, মাংসপেশি শ’ক্তিশালী করতে এই ফলের ব্যবহার করা হয়ে থাকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com