Logo
নোটিশ ::
Wellcome to our website...

১২ আগস্ট আসছে করোনা ভ্যাকসিন: রাশিয়া

রিপোর্টারের নাম / ৪০ বার
আপডেট সময় :: শনিবার, ৮ আগস্ট, ২০২০

দিগন্ত ডেক্স : দিন দিন জটিল হচ্ছে মহামারী করোনাভাইরাস আক্রান্ত হচ্ছে লাখ লাখ মানুষ। তার মধ্যে পৃথিবীর প্রথম করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছে রাশিয়া। কদিনের মধ্যেই নিবন্ধন প্রক্রিয়া শেষ করে অক্টোবর থেকে গণহারে তা প্রয়োগ করা হবে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সব কিছু ঠিকঠাক থাকলে বিশ্বের প্রথম কোভিড-নাইন্টিন ভ্যাকসিন প্রস্তুতকারী দেশ হতে যাচ্ছে রাশিয়া।

শুক্রবার (৭ আগস্ট) দেশটির উপস্বাস্থ্যমন্ত্রী ওলেগ গ্রিদনেভ জানান, যারা এই ভ্যাকসিনের পরীক্ষামূলক কার্যক্রমে অংশ নিয়েছেন তাদের সবার শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। আগামী ১২ আগস্ট বিশ্বের প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন নথিভুক্ত করা হবে বলেও জানান তিনি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ও গ্যামেলিয়া গবেষণা ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে তৈরি পরীক্ষাধীন প্রতিষেধকটি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। ভ্যাকসিনটি যাতে নিরাপদ হয় সেদিকে জোর দিচ্ছে রুশ সরকার। প্রথম পর্যায়ে দেশের চিকিৎসা কর্মী ও প্রবীণ নাগরিকদের প্রতিষেধক প্রয়োগে অগ্রাধিকার দেয়া হবে। গত ১৮ জুন মস্কোর শেচনভ বিশ্ববিদ্যালয়ে ৩৮ জন স্বেচ্ছাসেবীর মাধ্যমে প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করে রাশিয়া। ট্রায়ালে অংশ নেয়া সবার শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেয়েছে বলে দাবি কর্তৃপক্ষের।

রাশিয়ায় আরও একটি ভ্যাকসিন নিয়ে গবেষণা করছে ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অফ ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি। আগামী নভেম্বর থেকেই তারা এই ভ্যাকসিনের উৎপাদন শুরু করার আশাও প্রকাশ করেছে।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান ক্রিমিল দিমিত্রিভ আগেই জানিয়েছিলেন, প্রথম দেশ হিসেবে রাশিয়া তাদের করোনা টিকা বাজারে আনবে। এ ব্যাপারে ক্রিমিল দিমিত্রিভ বলেছিলেন, স্পুটনিকের মহাকাশ যাত্রা দেখে মার্কিনীরা যেমন অবাক হয়েছিল। একই ঘটনা ঘটবে করোনা ভ্যাকসিনের ক্ষেত্রেও। বিশ্ববাসী অবাক হয়ে রাশিয়ার সাফল্য দেখবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com