Logo
নোটিশ ::
Wellcome to our website...

সিএনজিচালিত বাসে স্টিকার না লাগালেই ব্যবস্থা

রিপোর্টারের নাম / ৭৬ বার
আপডেট সময় :: বুধবার, ১০ নভেম্বর, ২০২১, ১১:০৪ পূর্বাহ্ন

দিগন্ত ডেক্স : জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে গণপরিবহনের ভাড়া বাড়িয়েছে সরকার। দূরপাল্লা ও মহানগরীতে চলাচলকারী গণপরিবহনের ভাড়া বাড়লেও আগের অবস্থাতেই থাকার কথা ছিল গ্যাসচালিত বাসের ভাড়া। সুযোগ বুঝে বাড়তি ভাড়া আদায় করছে গ্যাসচালিত গণপরিবহনগুলোও। বলা হয়েছে, সিএনজিচালিত পরিবহন থাকবে এই বর্ধিত ভাড়ার আওতামুক্ত। কিন্তু এই নির্দেশ মানেননি বাস চালক ও মালিকরা। বিগত দুই দিনে ডিজেলের পাশাপাশি গ্যাসে চলিত পরিবহনেও নেওয়া হয়েছে বাড়তি ভাড়া। বিআরটিএ’র অভিযানেও মিলেছে এর সত্যতা।

এছাড়া, সড়কে কোনটা সিএনজিচালিত পরিবহন, কোনটা ডিজেলচালিত, যাত্রীরা চিনবেন কিভাবে, এমন প্রশ্নও উঠেছে। এ সমস্যার সমাধান করেছে বিআরটিএ। তারা চেনার সুবিধার্থে সিএনজিচালিত পরিবহনে স্টিকার লাগানোর নির্দেশনা দিয়েছে। সড়ক পরিবহন মালিকদের দেওয়া ওই নির্দেশনায় সংস্থাটি বলেছে, স্টিকার না লাগালে বিআরটিএ ব্যবস্থা নেবে। এ বিষয়ে বিআরটিএ’র পরিচালক (রোড সেফটি) শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানী বলেন, সিএনজিচালিত পরিবহনে স্টিকার লাগাতে আমরা মালিকদের চিঠি দিয়ে দিয়েছি। স্টিকার না লাগালে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, ৮ নভেম্বর বিআরটিএ ১৩টি মোবাইল কোর্ট পরিচালনা করে ২২০টি গাড়ি মনিটরিং করেছে। এর মধ্যে ৫৯টি সিএনজিচালিত পরিবহন ছিল। ডিজেলচালিত ৩৮টি গাড়ি ও ২৯টি সিএনজিচালিত গাড়িকে অতিরিক্ত ভাড়া আদায়ের দায়ে জরিমানা করা হয়েছে। ওইদিন মোট আদায় করা জরিমানার পরিমাণ এক লাখ ৫৪ হাজার ১০০ টাকা। প্রতিদিনিই সড়কে বিআরটিএ’র এই মনিটরিং কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সংস্থাটির পরিচালক (এনফোর্সমেন্ট) সারওয়ার আলম।

এদিকে রাজধানীতে ‘সিটিং সার্ভিস’ লিখে বাড়তি ভাড়া আদায় বন্ধ করার ব্যাপারে সিদ্ধান্ত নিতে যাচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ গণমাধ্যমকে এ তথ্য জানান। গতকাল মঙ্গলবার (৯ নভেম্বর) বিকেলে বিআরটিএ ভবনে অনুষ্ঠিত জরুরি সভায় এমন সিদ্ধান্তের ব্যাপারে আলোচনা হয়।

খন্দকার এনায়েত উল্ল্যাহ বলেন, আট বছর পর বাস ভাড়া বাড়ানো হয়েছে। অনেকে ভুল তথ্য প্রচার করছেন। ঢাকা মহানগর পুলিশকে সঙ্গে নিয়ে আমরা অনুসন্ধান করছি। অতিরিক্ত ভাড়া আদায় রোধে মালিক-শ্রমিকদের ১৫টি টিম থাকবে। শুধু ভাড়া বিষয়ে অভিযান পরিচালনা করবেন নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। অন্য বিষয়গুলো আমলে নিলে অতিরিক্ত ভাড়া আদায় রোধের কর্মসূচি ব্যাহত হবে।

আজ বুধবার বিকেল তিনটার দিকে কাজী নজরুল ইসলাম এভিনিউয়ে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির প্রধান কার্যালয়ে মালিক ও শ্রমিকদের বৈঠক হবে। বৈঠকে মালিক সমিতি ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের প্রতিনিধিরা অংশ নেবেন। সিটিং সার্ভিস লেখা যাবে না- এমন সিদ্ধান্ত বৈঠক থেকে নেওয়ার কথা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com