Logo
নোটিশ ::
Wellcome to our website...

মাথার খুলি মস্তিষ্কবিহীন শিশুর জন্ম

রিপোর্টারের নাম / ৫৯ বার
আপডেট সময় :: শনিবার, ৬ নভেম্বর, ২০২১, ১০:২০ পূর্বাহ্ন

মো. আখলাকুজ্জামান, গুরুদাসপুর (নাটোর) থেকে: নাটোরের গুরুদাসপুরে মাথার খুলি ও মস্তিষ্কবিহীন এক নবজাতকের জন্ম হয়েছে। উপজেলার নাজিরপুর বাজারে অবস্থিত আনোয়ার ক্লিনিক এ্যান্ড ডায়াগনস্টি সেন্টার নামের বেসরকারী হাসপাতালে ওই শিশুর জন্ম হয়। তবে মা ও শিশু সুস্থ্য রয়েছে। শিশুটির উন্নত চিকিৎসার জন্য সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন তার পিতা।

হাসপাতাল সূত্রে জানা যায়, বৃ-কাশো গ্রামের কৃষক এমদাদুল হকের স্ত্রী নাসরিন বেগম তার দ্বিতীয় সন্তান প্রসবের জন্য স্থানীয় ওই ক্লিনিকে যান। শুক্রবার রাত আনুমানিক ৯টার দিকে ক্লিনিকের কর্তব্যরত চিকিৎসক ডা. আমিনুল ইসলাম সোহেল সিজারিয়ান অপারেশনের মাধ্যমে শিশুটিকে পৃথিবীর আলো দেখাতে সফল হন।

শিশুটির কৃষক বাবা এমদাদুল হক জানান, অভাব অনটনের সংসারে দিনমজুরী করে নিজের জীবন-জীবিকা নির্বাহ করে থাকেন তিনি। সদ্য জন্মগ্রহণ করা দ্বিতীয় পুত্র সন্তানের নাম এখনও রাখা হয়নি। তার মাথার খুলি ও মস্তিষ্ক নেই। উন্নত চিকিৎসা করলে হয়তো তার শিশু বাচ্চাটি এই পৃথীবিতে বেঁচে থাকবে। কিন্তু উন্নত চিকিৎসা করার মত তার সামর্থ্য নেই। তাই সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন তিনি।

এ বিষয়ে ডা. আমিনুল ইসলাম সোহেল জানান, মাথার খুলি ও মস্তিষ্কবিহীন শিশুটির রোগের নাম অ্যানসেফালি। এটি মূলত জীন ও হরমোনের সমস্যার কারণে হয়ে থাকে। তবে এই শিশুগুলো বেঁচে থাকে না। তারপরও অনেক চেষ্টা করা হচ্ছে শিশুটিকে বাঁচিয়ে রাখার জন্য। উন্নত চিকিৎসায় শিশুটিকে বাঁচানোর সম্ভাবনা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com