Logo
নোটিশ ::
Wellcome to our website...

মাটির নীচে ৩ হাজার টন স্বর্ণের খোঁজ পেল ভারত

রিপোর্টারের নাম / ৩৯৬ বার
আপডেট সময় :: রবিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২০, ১০:২৯ পূর্বাহ্ন

দিগন্ত ডেস্ক নিউজঃ ভারতের উত্তরপ্রদেশের দ্বিতীয় বৃহত্তম জেলা সোনভদ্রে সম্প্রতি দুটি স্বর্ণখনির সন্ধান পাওয়া গেছে। সেখানে প্রায় ৩ হাজার টন স্বর্ণ মজুত রয়েছে বলে ধারণা করা হচ্ছে। দীর্ঘ দিন ধরে খোঁড়াখুঁড়ি চালিয়ে ভারতীয় ভূ-তত্ত্ব সর্বেক্ষণ (জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া) সম্প্রতি ওই স্বর্ণখনির সন্ধান পেয়েছে।

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, পাহাড়ি ও হরদি ব্লক এলাকায় দুটি স্বর্ণখনির সন্ধান মিলেছে বলে জানা গেছে। সোন পাহাড়ির খনিতে ২,৯৪৩.২৬ টন স্বর্ণ রয়েছে বলে ধারণা গবেষকদের। হরদি ব্লক এলাকার খনিটিতে রয়েছে প্রায় ৬৪৬.১৬ কেজি স্বর্ণ। সবমিলিয়ে যার বাজারমূল্য প্রায় ১২ লাখ কোটি টাকা।

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল প্রদত্ত হিসাব অনুযায়ী, এই মুহূর্তে সারা দেশে ৬২৬ টন স্বর্ণ সংরক্ষিত রয়েছে। অর্থাৎ সোনভদ্রের দুটি খনিতে তার চেয়ে পাঁচ গুণ বেশি স্বর্ণ রয়েছে। টেন্ডারের মাধ্যমে খুব শিগগিরই সেগুলো নিলাম করা হবে।

খবরে আরও বলা হয়, ইংরেজ শাসকদের হাত ধরেই সোনভদ্রে প্রথম স্বর্ণের খোঁজ শুরু হয়। ১৯৯২-৯৩ নাগাদ ভারত সরকার সেখানে খোঁড়াখুঁড়ি শুরু করে। তার পর গত দুদশকেরও বেশি সময় ধরে স্বর্ণের সন্ধান অব্যাহত ছিল সেখানে। তাতেই জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া ওই দুই খনির সন্ধান পেয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com