Logo
নোটিশ ::
Wellcome to our website...

ব্রাহ্মণবাড়িয়ায় নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান

রিপোর্টারের নাম / ৩২৯ বার
আপডেট সময় :: বৃহস্পতিবার, ৫ মার্চ, ২০২০, ১:০৫ অপরাহ্ন

দিগন্ত নিউজ ডেক্স : ব্রাহ্মণবাড়িয়ার একটি নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান পেয়েছে তেল-গ্যাস অনুসন্ধানে রাষ্ট্রীয় সংস্থা বাপেক্স। জেলার নবীনগরে নতুন এই কূপ থেকে দিনে ১ কোটি ২০ লাখ ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হতে পারে বলে আশা করছেন বাপেক্স কর্মকর্তারা।

গত মঙ্গলবার কূপ থেকে গ্যাসের সঙ্গে পানি ওঠা শুরু হয়। পরে বুধবার পানি বন্ধ হলে সেখানে গ্যাস পাওয়ার কথা ঘোষণা দেয় বাপেক্স। সাত মাস অনুসন্ধানের পর বাপেক্স মঙ্গলবার গ্যাস ক্ষেত্রটি আবিষ্কার করে। গ্যাস অনুসন্ধান ফিল্ডে খনন কর্মকর্তা মোহাম্মদ মহসিনুল আলম সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

গত বছরের ২৮ অক্টোবর গ্যাস উত্তোলনকারী সংস্থা বাপেক্স হাজীপুর এলাকায় গ্যাস অনুসন্ধান কাজ শুরু করে। ৩ মার্চ কূপ খনন কাজের ডিএসসি কার্যক্রম শুরু হয়। এ কার্যক্রমের প্রাথমিক পর্যায়ে গ্যাসের সন্ধ্যান পাওয়া যায়। খনন কর্মকর্তা বলেন, কূপের আরও পরীক্ষা-নিরীক্ষা চলছে।

ধারণা করা যাচ্ছে, এ কূপ থেকে প্রায় ১২ হাজার মিলিয়ন গ্যাস উত্তোলন করা সম্ভব হবে। তিনি আরও বলেন, কাছাকাছি প্রসেস প্ল্যান্ট থাকায় শুধু ১০ কিলোমিটার পাইপলাইন স্থাপন করে এই গ্যাস ক্ষেত্র থেকে পাওয়া গ্যাস সারা দেশে সরবরাহ করা সম্ভব হবে।

দেশে গ্যাস ফুরিয়ে যাওয়ার হতাশার খবরের মধ্যেই নতুন ক্ষেত্র আবিষ্কারে হওয়ায় আশার আলো দেখছে বাপেক্স। সংস্থাটির প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার সাঈদ মোহাম্মদ কবির বলেন, বাপেক্সে বর্তমানে যে টিম রয়েছে এটি খুব এনার্জেটিক। নিজস্ব প্রযুক্তি এবং নিজস্ব কর্মপরিকল্পনায় এ কূপের সন্ধান মিলেছে। শিগগিরই এ কূপ থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ করা সম্ভব হবে।



আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com