Logo
নোটিশ ::
Wellcome to our website...

বাড়তে পারে নিত্যপণ্যের দাম

রিপোর্টারের নাম / ১৯৯ বার
আপডেট সময় :: মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১, ১০:০৪ পূর্বাহ্ন

দিগন্ত ডেক্স : জ্বালানি তেলের দাম লিটারে ১৫ টাকা বাড়ায় সব ধরনের নিত্যপণ্যের দাম বাড়ার আশঙ্কা করা হচ্ছে। তাই জনস্বার্থে ভর্তুকি দিয়ে হলেও জ্বালানি তেলের দাম কমানোর দাবি তুলেছে ব্যবসায়ীরা। বিশ্লেষকরা বলছেন, তেলের দাম বাড়ায় শিল্পখাতে প্রায় সাড়ে ৪ শতাংশ উৎপাদন খরচ বাড়বে; যার প্রভাবে শিগগিরই হয়তো প্রায় সব ধরনের জিনিসপত্রের দাম বাড়বে। এতে চরম চাপে পড়বে সাধারণ মানুষ।

ইতোমধ্যে তেলের দাম বৃদ্ধি করায় বাস ও লঞ্চের ভাড়া বেড়েছে। সামনের দিনগুলোতে পরিবহন ব্যয় ও পণ্যের উৎপাদন খরচও বাড়বে। এতে উদ্যোক্তা বা পরিবহন মালিকদের কোনো ক্ষতি না হলেও খেসারত সাধারণ মানুষকেই দিতে হবে। ব্যবসায়ীরা বলছেন, ধর্মঘটকারীরা তাদের দাবি আদায় করেছেন। কিন্তু বিপদে পড়বে শিল্প, কৃষি খাতগুলো; যা জনগণকে হতাশ করেছে।

শুধু তাই নয় সরকারে এমন সিদ্ধান্তে শঙ্কিত রপ্তানিকারকরাও। এমনিতেই আন্তর্জাতিক বাজারে গার্মেন্টস ছাড়া অন্য পণ্যের রপ্তানি বাড়েনি। এর মধ্যে বাড়তি পণ্য পরিবহন ও উৎপাদন খরচ যুক্ত হলো। যেটা আন্তর্জাতিক বাজারেও প্রভাব ফেলবে বলেও মনে করছেন বিশ্লেষকরা।

এর আগে গত ৪ নভেম্বর থেকে জ্বালানি তেলের দাম লিটারপ্রতি ১৫ টাকা বাড়ায় সরকার। প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়। বাড়তি দামের কারণে ৪ নভেম্বর থেকেই পণ্যবাহী পরিবহন ধর্মঘটের ডাক দেন মালিকরা। ৪ নভেম্বর থেকে যাত্রীবাহী বাস চলাচলও বন্ধ করে দেওয়া হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com