Logo
নোটিশ ::
Wellcome to our website...

বাছাইকৃত শিক্ষার্থীরাই ভর্তি পরীক্ষার সুযোগ পাবেন

রিপোর্টারের নাম / ১৪২ বার
আপডেট সময় :: বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১, ৬:০৭ অপরাহ্ন

দিগন্ত ডেক্স : শিক্ষা-প্রতিষ্ঠান খোলার পর ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ২০ বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে। ভর্তি ইচ্ছুকদের প্রাথমিক যোগ্যতা থাকার পরও সকল পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পাবে না। আবেদনের পর কেবলমাত্র বাছাই করা প্রার্থীরা অংশ নিতে পারবে এই ভর্তি পরীক্ষায়। গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা কেন্দ্রের ধারণ ক্ষমতা অনুযায়ী ৪ লাখ শিক্ষার্থী গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবে। এক্ষেত্রে প্রতি ইউনিটে ১ লাখ ৩০ হাজারের কিছু বেশি পরীক্ষার্থী বসার সুযোগ পাবেন।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভা কক্ষে ২০ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের অনুষ্ঠিত এক সভায় এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়।

গুচ্ছ ভিত্তিক ভর্তি পরীক্ষা কমিটি সিদ্ধান্ত নিয়েছেন যে, এবার গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোনো পরীক্ষার আয়োজন করবেন না। বিষয়টি উপাচার্যদের সভা কক্ষে অনুষ্ঠিত ওই সভায় চূড়ান্ত করা হয়।

এ বিষয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আনোয়ার হোসেন জানিয়েছেন, বৈঠকে বিভাগ পরিবর্তন ইউনিট প্রসঙ্গে খুব বেশি আলোচনা করা হয়নি। বিভাগ পরিবর্তন ইউনিট না রাখার সিদ্ধান্তই বহাল রয়েছে। কেবলমাত্র একটা পরীক্ষা হবে। পরীক্ষায় শিক্ষার্থীরা নম্বর পাবে। সেই নম্বরের উপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয়গুলোয় ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন করার সুযোগ পাবেন। তবে বিভাগ পরিবর্তনে আগ্রহী শিক্ষার্থীদের কিভাবে বিশ্ববিদ্যালয়গুলো ভর্তি করবে সে বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com