Logo
নোটিশ ::
Wellcome to our website...

ফাইজারের টিকা বৈধতা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

রিপোর্টারের নাম / ১৭৭ বার
আপডেট সময় :: শুক্রবার, ১ জানুয়ারী, ২০২১, ৪:০৫ অপরাহ্ন

দিগন্ত ডেক্স : ফাইজার-বায়োএনটেকের করোনার টিকার জরুরি ব্যবহারের জন্য প্রথমবারের মতো তালিকাভুক্ত করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) মঙ্গলবার সংস্থাটির সহকারী মহাপরিচালক ডা. মারিয়াঞ্জেলা সিমাও জানান, বিশ্বব্যাপী টিকা নিশ্চিতে এটি যুগান্তকারী পদক্ষেপ। আমি জোর দিয়ে বলতে চাই, প্রান্তিক পর্যায়ের জনগোষ্ঠীর মাঝে ভ্যাকসিনের চাহিদা মেটাতে আরও বৃহত্তর উদ্যোগ নিতে হবে।

বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য গত ২ ডিসেম্বর ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা ব্যবহারের অনুমোদন দেয়। ৮ ডিসেম্বর দেশটিতে এই টিকার প্রয়োগ শুরু হয়। পরে যুক্তরাষ্ট্র, কানাডা, বাহরাইন, সৌদি আরব, ইউরোপীয় দেশগুলোসহ বিশ্বের আরও কয়েকটি দেশ ফাইজার-বায়োএনটেকের টিকার অনুমোদন দিয়ে তার প্রয়োগ শুরু করে। ডব্লিউএইচও বলেছে, এক বছর আগে চীনে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার পর ফাইজার-বায়োএনটেকের টিকাটিই প্রথম সংস্থার কাছ থেকে জরুরি বৈধতা পেল।

২০১৯-এর শেষ দিকে চীনের উহানের একটি কাঁচাবাজার থেকে করোনা ভাইরাসের সন্ধান মেলার দাবি করে আসছে দেশটির বিশেষজ্ঞরা। এরপর ধীরে ধীরে পুরো বিশ্বকে সংক্রমিত করে করোনা। কোভিডের থাবায় এ পর্যন্ত ১৮ লাখ মানুষ প্রাণ হারিয়েছেন। এই ভাইরাসের নাম দেয় ‘SARS-CoV-2’।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com