Logo
নোটিশ ::
Wellcome to our website...

ফাইজারের করোনা ভ্যাকসিন ৯০ শতাংশ কার্যকর

রিপোর্টারের নাম / ৩৩ বার
আপডেট সময় :: মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০

দিগন্ত ডেক্স : জার্মানির বায়োটিক ফার্ম বায়ো এনটেক এবং আমেরিকার স্বনামধন্য ফার্মাসিটিক্যাল কোম্পানি ফাইজার দাবি করেছে, তাদের আবিষ্কৃত করোনার ভ্যাকসিন ৯০ শতাংশেরও বেশি কার্যকরী বলে প্রমাণিত হয়েছে। প্রাথমিক এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে।

ফাইজার এবং বায়োএনটেকের ক্যানডিটেড ভ্যাকসিনটি ৪৩ হাজার ৫০০ মানুষের শরীরে পরীক্ষা করা হয়েছে। পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি। এ মাসের শেষের দিকে জরুরি অনুমোদনের জন্য আবেদন জানাবে সংশ্লিষ্টরা। কার্যকরি একটি ভ্যাকসিনকে ভালো চিকিৎসার পাশাপাশি সংক্রমণ থেকে রক্ষায় আরোপ করা বিধিনিষেধ থেকে মুক্তি পাওয়ার অন্যতম উপায় হিসেবে দেখা হচ্ছে। প্রায় এক ডজনের মতো ক্যারোনা ভ্যাকসিন চূড়ান্ত পর্যায়ের ট্রয়ালে রয়েছে। যাকে তৃতীয় ধাপের ট্রয়াল বলা হয়। ফাইজার অ্যান্ড বায়োএনটেক প্রথমবারের মতো এমন ফলাফল জনসম্মুখে প্রকাশ করলো। তাদের ভ্যাকসিন সম্পূর্ণভাবে পরীক্ষামূলক পর্যায়ে। যার মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।

ফাইজার-এর চেয়ারম্যান ও সিইও ডক্টর অ্যালবার্ট বরোলা জানিয়েছেন, আজকের দিনটা মানবজাতি ও বিজ্ঞানের জন্য গুরুত্বপূর্ণ। আমাদের কোভিড নাইনটিন ভ্যাকসিন তৃতীয় দফার ট্রায়ালে কার্যকরী বলে প্রমাণিত হয়েছে। আমরা দাবি করছি, আমাদের আবিষ্কৃত এই ভ্যাকসিন করোনাভাইরাস সংক্রমণ রোধে কার্যকরী ভূমিকা নেবে। এই মুহূর্তে সারা বিশ্ব করোনার ভ্যাকসিন আবিষ্কারের দিকে তাকিয়ে। আমরা সেটা করে দেখিয়েছি। প্রায় প্রতিদিনই সংক্রমণের হার নতুন রেকর্ড গড়ছে। হাসপাতালে রোগী রাখার মতো জায়গা নেই। এমন পরিস্থিতিতে আমাদের এই ভ্যাকসিন মানবজাতিকে দেওয়া সেরা উপহার হতে পারে।

ফাইজার অ্যান্ড বায়োএনটেকের কাছে  ৪ কোটি ডোজ ভ্যাকসিনের অর্ডার করেছে যুক্তরাজ্য। তাদের গবেষণার নতুন তথ্যকে খুবই আনন্দের বলে উল্লেখ করেছেন অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রফেসর পিটার হোর্বে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com