Logo
নোটিশ ::
Wellcome to our website...

পর্যটকদের জন্য উন্মুক্ত হলো সুন্দরবন

রিপোর্টারের নাম / ৯৫ বার
আপডেট সময় :: বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১, ১০:৩৬ পূর্বাহ্ন

দিগন্ত ডেক্স : টানা ৩ মাস ২৫ দিন নিষেধাজ্ঞার পর পর্যটকদের জন্য উন্মুক্ত হলো সুন্দরবন। বুধবার (১ সেপ্টেম্বর) থেকে পর্যটকদের জন্য সুন্দরবনের দুয়ার খুলে দেওয়া হলো। করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ সামলাতে ৩ এপ্রিল সুন্দরবনে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা দেয় বন বিভাগ। নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়ায় টানা পাঁচ মাস পাঁচ দিন পর আবারও করমজল,হিরণ পয়েন্ট, কটকা,হাড়বাড়িয়া কচিখালী, , দুবলা ও নীলকমলসহ বিভিন্ন অঞ্চলে পর্যটকরা যেতে শুরু করেছেন

তবে নিষেধাজ্ঞা তুলে দেওয়া হলেও স্বাস্থ্যবিধি মেনে সুন্দরবনে যেতে হচ্ছে পর্যটকদের। প্রতিটি ট্যুরিস্ট লঞ্চে সর্বোচ্চ ৭০ থেকে ৭৫ জন যাত্রী বহন করতে পারবে। একবারে এক-একজন ট্যুর গাইড ২৫ জন করে পর্যটক নিয়ে সুন্দরবনে নামতে পারবে। ট্যুর অপারেটররা করোনা প্রতিরোধে বন বিভাগের এই নির্দেশনা না মানলে কোনো ধরনের শুনানি ছাড়াই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে বন বিভাগ। এদিকে দীর্ঘদিন বন্ধ থাকার পর সুন্দরবনের দুয়ার খোলায় খুশি ট্যুর অপারেটর ও পর্যটকরা। সুন্দরবন কেন্দ্রিক পর্যটন চালু হওয়ায় এই সেক্টরের সঙ্গে জড়িতরা নতুনভাবে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন।

রূপসী বাংলা ট্যুরিজমের স্বত্ত্বাধিকারী কাজী মনজুর-উল-আলম বিডি২৪লাইভকে বলেন, সুন্দরবন খুলে দেওয়ায় আমরা খুব খুশি হয়েছি। এজন্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়সহ বন বিভাগকে ধন্যবাদ জানাই। করোনার কারণে সুন্দরবন বন্ধ থাকায় দীর্ঘদিন ধরে এ ব্যবসার সঙ্গে সংশ্লিষ্টরা মানবেতর জীবনযাপন করে আসছিল। এছাড়া তাদের অনেক আর্থিক ক্ষতিও হয়েছে। এখন সুন্দরবন খুলে দেওয়ার তারা ক্ষতি পুষিয়ে ওঠার স্বপ্ন দেখছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেন, সুন্দরবন বিখ্যাত শুধু বনের কারণে নয়। বিশ্ব ঐতিহ্য সুন্দরবন বিখ্যাত বণ্যপ্রাণী থেকে শুরু করে কীট পতঙ্গের কারণেও। সুন্দরবনকে রক্ষা করতে সব ধরনের ব্যবস্থা গ্রহন করা হয়েছে। বুধবার থেকে সুন্দরবন পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হলেও যাতে বনের কোনো ক্ষতি না হয় সে বিষয়ে সবার সজাগ থাকতে হবে। মানতে হবে সামাজিক দূরত্ব, স্বাস্থ্যবিধি, মাস্ক পরিধান করতে হবে। এক সঙ্গে বেশি লোক নামা ও ঘোরাফেরা করা যাবে না।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার বলেন, বুধবার সকাল থেকে পর্যটকদের জন্য সুন্দরবন উন্মুক্ত করে দেওয়া হয়েছে। মন্ত্রণালয়ের নির্দেশনা আছে পর্যটকরা যেন যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সুন্দরবনে প্রবেশ করে। ধারণক্ষমতার ভিত্তিতে একটি লঞ্চে সর্বোচ্চ ৭৫ জন পর্যটক নিতে পারবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com