Logo
নোটিশ ::
Wellcome to our website...

নেত্রকোনায় বারসিক‘র অনলাইন সভা

রিপোর্টারের নাম / ১০৯ বার
আপডেট সময় :: শুক্রবার, ১৬ জুলাই, ২০২১, ৮:৩১ পূর্বাহ্ন

ওহিদুর রহমান, নেত্রকোনা থেকে : বারসিক নেত্রকোনা অঞ্চলের উদ্যোগে অচাষকৃত খাদ্য, গ্রামীণ নারী ও পুষ্টি নিরাপত্তা বিষয়ক এক অনলাইন সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে নেত্রকোনা অঞ্চলের পুষ্টিবাড়ির প্রতিনিধি, যুবক-কিশোরী সংগঠনের সদস্য ও বারসিক নেত্রকোনা অঞ্চলের ষ্টাফদের অংশগ্রহনে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন উন্নয়ন কর্মী অর্পনা ঘার্গ্রা। তিনি বলেন, অচাষকৃত খাদ্য সম্পদ আমাদের গ্রামীণ নারীর চর্চায়,সংরক্ষণে যতেœ আজও ঠিকে আছে। গ্রামীণ নারী নদী,নালা,খানা খন্দ পেরিয়ে পরিবারের পুষ্টি চাহিদা পুরণের জন্য অচাষকৃত খাদ্য সংগ্রহ করেন। তবে বর্তমানে প্রাকৃতিক খাবারের উৎসগুলো দিন দিন শেষ হয়ে যাচ্ছে। কারন নদী, নালা, খাল, বিল, ডোবা, পুকুর, নদীর পাড় দিন দিন হারিয়ে যাচ্ছে। আর রাসায়নিক কৃষির ফলে এসব খাদ্যকে আগাছা মনে করে ধ্বংস করা হচ্ছে।

অংশগ্রহণকারী পুষ্টিবাড়ির প্রতিনিধি রোজি আক্তার বলেন, আমরা বাড়ির আশপাশ থেকে এসব খাদ্য কুড়িয়ে পুষ্টির চাহিদা পুরণ করি। আমরা সারা বছ্রই এসব খাবার খাই। তামান্না আক্তার বলেন, বিষমুক্ত এসব খাদ্য এখন আর গরিবের খাবার না। শহরের ধনী মানুষেরাও এ খাবার কিনে খায়।

মতি ঘার্গ্রা বলেন, পাহাড়ী এলাকায় অনেক প্রাকৃতিক খাবার ছিলো কিন্তু এখন এসব খাবার আর পাওযা যায়না। আমাদের সকলের উচিত এসব খাদ্য সস্পদকে রক্ষা করা। মানুষের মাঝে সচেতনতা তৈরীর জন্য কাজ করা জরুরি। প্রতিটি খাদ্যই ঔষধি গুন রয়েছে। আমাদের শরীরের পুষ্টি চাহিদা, রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য অচাষকৃত খাদ্যকে সংরক্ষণ করতে হবে। এ সংরক্ষনে সকলকে এগিয়ে আসার আহবান জানান। উক্ত অনুষ্ঠানটি পরিচালনা করেন বারসিকের পরিচালক সৈয়দ আলী বিশ্বাস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com