Logo
নোটিশ ::
Wellcome to our website...

নেত্রকোনায় প্রাণবৈচিত্র্য সংরক্ষণে মতবিনিময় সভা

রিপোর্টারের নাম / ১১৬ বার
আপডেট সময় :: বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১, ১২:০০ অপরাহ্ন

দিগন্ত ডেক্স : মানুষের জীবনমান উন্নয়ন ও বৈচিত্র্য রক্ষায় কিভাবে ভুমিকা পালান করছে তার গুরুত্ব তুলে ধরে ‘‘বারসিকের’’ উদ্যোগে প্রাণবৈচিত্র্য সংরক্ষণের গুরুত্ব শীর্ষক এক অনলাইন সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার নেত্রকোনা ও ময়মনসিংহ অঞ্চলের ৪০জন উদ্যোগী কৃষক-কৃষানি যুবক বারসিক রাজশাহী, সাতক্ষীরা ও নেত্রকোন অঞ্চলের সকল কর্মকর্তাগনের অংশগ্রহনে এসভা অনুষ্ঠিত হয়।

বারসিক নেত্রকোনা অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী মো: অহিদুর রহমান এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন, বারসিকের পরিচালক সৈয়দ আলী বিশ্বাস। এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম গাছের সংগ্রহশালা,এশ্য়িার বৃহত্তম গাছের জীবন্ত যাদুঘর বাংলাদেশ কৃষিবিশ্ববিদ্যালয়ের জার্মপ্লাজম সেন্টারের পরিচালক উদ্ভিদতত্ত¡বিদ বিজ্ঞানী প্রফেসর ড. এম এ রহিম।

তিনি বলেন, পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম গাছের সংগ্রহশালা আমরা তৈরী করেছি । বারো মাস এখানে নানান জাতের ফল উৎপাদন হয়। শত শত জাতের ফলের গাছ সারাবছরই ফল দিচ্ছে। আমরা এই গাছ মানুষের কাছে পৌছে দিতে চাই। আমরা তো মানুষের জন্য কাজ করি। আসুন দেশের উন্নয়নের জন্য কাজ করি।

কৃষক আবুল কালাম একটি গ্রামকে কিভাবে নীম গ্রাম, বীজঘর, ফসলের হাসপাতাল, পাখির জন্য বাসা তৈরী, জৈবকৃষি চর্চাসহ নিজ জ্ঞান ও সম্পদ ব্যবহার করে কেন্দুয়ার নগুয়া গ্রামের উন্নয়ন করার চেষ্টা করছেন তার বর্ণনা প্রদান করেন।

যুবক মাহাবুব আলম ও সোহেল রানা একটি সবুজ গ্রাম তৈরী করতে নিজ নিজ অবস্থান থেকে কিভাবে কাজ করতে হয় তার বর্ণনা তুলে ধরেন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com