Logo
নোটিশ ::
Wellcome to our website...

নারীদের আত্মনির্ভরশীল করতে হবে সমবায়ের মাধ্যমে : প্রধানমন্ত্রী

রিপোর্টারের নাম / ২৩ বার
আপডেট সময় :: শনিবার, ৭ নভেম্বর, ২০২০

দিগন্ত ডেক্স : ক্ষুধা ও দারিদ্র্য বিমোচনে কেউ ঋণনির্ভর না হয়ে, নিজস্ব উদ্যোগ বাস্তবায়নের মাধ্যমে আত্মনির্ভরশীল হবে। সরকার এমনটাই চায় উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সমবায়ের মাধ্যমে নারীদের আরো সম্পৃক্ত করতে হবে।

শনিবার (৭ নভেম্বর) ‘৪৯তম জাতীয় সমবায় দিবস-২০২০’ উদযাপন এবং ‘জাতীয় সমবায় পুরস্কার-২০১৯’ প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সমবায়ভিত্তিক কাজ করার সুবিধার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, “শুধু আমি একা খাবো, সেটা না। সবাইকে নিয়ে, সবাইকে দিয়ে খাবো। সবাইকে নিয়েই কাজ করবো, সেই চিন্তা ভাবনাটাই কিন্তু সবার সবচেয়ে বেশি প্রয়োজন। আপনারা সেটাই করবেন, সেটাই আমরা চাই। ”

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা সংবিধানে সমবায়ের কথা বলে গেছেন। বহুমাত্রিক সমবায়ের কথা বলেছেন। একা খাবো- এই মানসিকতা পরিহার করে নিজে খাবো সকলকে নিয়ে খাবো এই মানসিকতা নিয়ে কাজ করুন আপনারা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘গ্রাম সমবায় আমি যদি গড়ে তুলতে পারি, বাংলাদেশে কোন দারিদ্র থাকবে না। তাৎক্ষণিক বড় লাভের আশা না করে এটা একটা স্থায়ী, উৎপাদনমুখী এবং লাভজনক প্রতিষ্ঠান হয় যেন প্রত্যেকটা মানুষ লাভের অংশ পায়। সেই চিন্তা ভাবনাটাই কিন্তু সমবায়ের সবথেকে প্রয়োজন। দারিদ্রতা সম্পূর্ণ নির্মূল হবে। যারা সমবায় করেন তাদের একটা বড় ভূমিকা রয়েছে।’

শীতে করোনার প্রকোপ বাড়ে জানিয়ে সেখান থেকে নিজেদের সুরক্ষিত রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, শীত আসছে। শীতে করোনার প্রকোপ কিছুটা বাড়ে,  নিজেদের সেখান থেকে সুরক্ষিত রাখতে হবে। আমরা যে স্বাস্থ্য নির্দেশনা দিয়েছি সেগুলো মেনে চলতে হবে। ইউরোপের অনেক দেশ কিন্তু লকডাউন ঘোষণা করেছে, আমরা এখনো করোনা নিয়ন্ত্রণে রাখতে পেরেছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com