Logo
নোটিশ ::
Wellcome to our website...

নকল হ্যান্ড স্যানিটাইজার চিনবেন যেভাবে

রিপোর্টারের নাম / ১৬২ বার
আপডেট সময় :: শুক্রবার, ১৭ জুলাই, ২০২০, ১২:১৫ অপরাহ্ন

দিগন্ত ডেক্স : করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে মাস্ক যেমন শ্বাসতন্ত্রীয় স্বাস্থ্যবিধির অপরিহার্য অংশ, তেমনি হ্যান্ড স্যানিটাইজার হলো হাতের স্বাস্থ্যবিধির গুরুত্বপূর্ণ অংশ। যেখানে সাবান-পানির ব্যবস্থা নেই সেখানে হাতকে ভাইরাসমুক্ত করতে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা হয়।

কিন্তু এই মহামারিতে হ্যান্ড স্যানিটাইজারের কার্যকারিতা নিয়ে আমাদের মনে সন্দেহ থেকে যায়, কারণ নকল প্রোডাক্টে বাজার ছেয়ে গেছে। নকল হ্যান্ড স্যানিটাইজার সংক্রমণ প্রতিরোধ তো করে না, উল্টো ত্বকের মারাত্মক ক্ষতিসাধন করতে পারে। কিন্তু টেস্টিং-ল্যাব ডটকমের প্রতিষ্ঠাতা সৌরভ আরোরার মতে, নকল হ্যান্ড স্যানিটাইজার চেনার কার্যকর উপায় রয়েছে। হ্যান্ড স্যানিটাইজারের মান পরীক্ষা করার ৩টি ঘরোয়া পদ্ধতি জেনে নিন।

ঘরোয়া পদ্ধতি ১: টিস্যু পেপার/টয়লেট পেপার টেস্ট

প্রয়োজনীয় উপকরণ: টিস্যু পেপার বা টয়লেট পেপার, কয়েন বা বোতলের ক্যাপ ও বলপয়েন্ট কলম।

* এক টুকরো টিস্যু পেপার বা টয়লেট পেপার নিয়ে সমতল সারফেসের ওপর বিছিয়ে নিন। একসঙ্গে কয়েকটি টিস্যু পেপার ব্যবহার করবেন না।

* এবার টিস্যু পেপারটির ওপর একটি কয়েন বা বোতলের ক্যাপ বসিয়ে বলপয়েন্ট কলম ব্যবহার করে বৃত্ত আঁকুন। বৃত্তটা যেন গাঢ় ও স্পষ্ট হয়।

* এবার বৃত্তের মাঝখানে কয়েক ফোঁটা হ্যান্ড স্যানিটাইজার ঢালুন। এত বেশি হ্যান্ড স্যানিটাইজার ঢালবেন না যাতে দ্রুত বৃত্তের রেখাকে অতিক্রম করে অথবা এত কম হ্যান্ড স্যানিটাইজার ঢালবেন না যাতে কখনোই বৃত্তের রেখা পর্যন্ত পৌঁছতে না পারে।

* হ্যান্ড স্যানিটাইজার ধীরে ধীরে বৃত্তের রেখা স্পর্শ না করা পর্যন্ত অপেক্ষা করুন। হ্যান্ড স্যানিটাইজারে পর্যাপ্ত অ্যালকোহল থাকলে বৃত্তের রেখা দ্রবীভূত হবে ও কালি ছড়াতে থাকবে। কিন্তু হ্যান্ড স্যানিটাইজারে যথেষ্ট অ্যালকোহল না থাকলে বৃত্তের রেখা দ্রবীভূত হবে না ও কালি ছড়াবে না।

ঘরোয়া পদ্ধতি ২: হুইট ফ্লাওয়ার ডাফ টেস্ট

প্রয়োজনীয় উপকরণ: ময়দা ও চামচ

* একটি প্লেটে এক টেবিল চামচ গমের ময়দা নিন। অথবা অন্যান্য ময়দাও নিতে পারেন যা পানির সংস্পর্শে দ্রুত কাইয়ে পরিণত হয়।

* এবার যে হ্যান্ড স্যানিটাইজারের মান পরীক্ষা করতে চান সেখান থেকে এক টেবিল চামচ নিয়ে ময়দার ওপর ঢেলে দিন। এর চেয়ে বেশি হ্যান্ড স্যানিটাইজার নেবেন না।

* এবার কাই তৈরি করতে ময়দা ও হ্যান্ড স্যানিটাইজারকে দলাইমলাই করুন। হ্যান্ড স্যানিটাইজারে সঠিক পরিমাণে অ্যালকোহল থাকলে ময়দা আঠালো হবে না বা কাই তৈরি হবে না, হ্যান্ড স্যানিটাইজার শুকিয়ে যাবে ও ময়দা পাউডার হিসেবে রয়ে যাবে। কিন্তু হ্যান্ড স্যানিটাইজারে অতিরিক্ত পানি থাকলে ময়দা দ্রুত আঠালো হবে ও শেষপর্যন্ত কাইয়ে পরিণত হবে।

ঘরো পদ্ধতি ৩: হেয়ার ড্রায়ার টেস্ট

প্রয়োজনীয় উপকরণ: হেয়ার ড্রায়ার, চামচ, বাটি ও পানি।

* একটি ছোট বাটিতে এক টেবিল চামচ হ্যান্ড স্যানিটাইজার নিন। আরেকটি বাটিতে কিছু পানি নিন।

* এবার হেয়ারে ড্রায়ারে হ্যান্ড স্যানিটাইজারকে ৩০ সেকেন্ড শুকাতে দিন। এর আগে হেয়ার ড্রায়ারকে গরম করে নিন। একইভাবে একই তাপমাত্রায় পানিকেও শুকাতে দিন।

* হ্যান্ড স্যানিটাইজারে সঠিক পরিমাণে অ্যালকোহল থাকলে পানির তুলনায় বেশি শুকাবে, কিন্তু অতিরিক্ত পানি থাকলে উভয়ের মধ্যে তেমন পার্থক্য দেখা যাবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com