Logo
নোটিশ ::
Wellcome to our website...

ধোবাউড়ায় হাজং ভাষা ও সাহিত্য সংস্কৃতি চর্চা কেন্দ্র উদ্ভোধন

রিপোর্টারের নাম / ১৯৪ বার
আপডেট সময় :: বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১, ৫:২৩ অপরাহ্ন

দিগন্ত ডেক্স : ‘‘আমার ভাষা আমার অংহকার’’ এই প্রতিপাদ্যে ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার প্রত্যন্ত অঞ্চলের বগাঝড়া গ্রামে হাজং ভাষা ও সাহিত্য সংস্কৃতি চর্চা কেন্দ্র উদ্ভোধন করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে এ র্চ্চাকেন্দ্র উদ্বোধন করেন তরুন প্রজন্মের গীতিকার, সুরকার ও সংগীত শিল্পী হাজং অনিমেষ রায়।

হাজং ভাষা সাহিত্য ও সংস্কৃতি রক্ষায় সরকারের পাশাপাশি বিভিন্ন পদক্ষেপ গ্রহন করলেও স্থানীয়ভাবে স্ব স্ব সেচ্ছাসেবীদের এগিযে আসার আহবান জানান তরুন উদ্দ্যেক্তা অন্তর হাজং। তিনি বলেন, আমাদের প্রজন্ম যেনো হাজং ভাষা সাহিত্য ও সংস্কৃতি কে লালন করতে পারে। সেজন্য আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা।

বগাঝড়া গ্রামের স্বর্গীয় রহেন্দ্র হাজং, আমাদের জন্য শতশত হাজং গান রচনা করেছেন। আমরা এই মহান শিল্পীর গানগুলো সুর দিচ্ছি, তিনি একাধারে গীতিকার সুরকার এবং সংগীত শিল্লী ছিলেন হাজং সাহিত্য ও সংস্কৃতি কে বাচিয়ে রাখতে তার অবদান অনস্বীকার্য। হাজং ভাষায় তার রচনা গুলো বই আকারে প্রকাশ করতে পারলে গান গুলো হারিয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করার জন্য আমাদের এই উদ্দ্যেগ। একই গ্রামের গীতিকার ও সুরকার পীযূষ হাজং তিনিও অনেক হাজং গান রচনা করেছেন। ওই গ্রামে হাজং ভাষা, সাহিত্য ও সংস্কৃতি চর্চা কেন্দ্র স্থাপনের উদ্যোগ কে তিনি স্বাধুবাদ জানিয়েছেন। হাজং ছেলে মেয়েদের বই পড়তে উৎসাহিত করতে দুধকুরা গ্রামের কৃতি সন্তান লিওয়াটানা হাজং সাংস্কৃতিক দলের গীতিকার সুরকার উপস্থাপক হাজং সরানন রায় এই উদ্যোগ কে স্বাগত জানিয়েছেন এবং পাঠাগারে সহযোগিতা করবেন বলে আশ্বাস প্রদান করেন। এছাড়া কলমাকান্দা উপজেলার চকপাড়া গ্রামের কৃতি সন্তান, বাংলাদেশ হাজং ছাত্র সংগঠন এর কেন্দ্রীয় সাধারন সম্পাদক আশীষ হাজং এই উদ্যোগ কে স্বাগত জানিয়েছেন এবং তিনিও পাশে থাকার আশা ব্যক্ত করেছেন।

সংস্কৃতি চর্চ্চাকেন্দ্র উদ্ভোধন কালে তরুন সংগীত শিল্পী হাজং অনিমেষ রায় বলেন, এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। যেখানে আমাদের হাজং ভাই বোন বই পড়া সহ সাহিত্য ও সংস্কৃতি চর্চা করবে সেখানে একজন ক্ষুদ্র সংগীত প্রেমী হিসেবে হাজং ভাষা, সাহিত্য ও সংস্কৃতি রক্ষায় কার করে যাবো। সেই সাথে স্ব স্ব অবস্থান থেকে হাজংদের ভাষা, সাহিত্য ও সংস্কৃতিক রক্ষায় এগিয়ে আসার আহবান জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com