Logo
নোটিশ ::
Wellcome to our website...

দুর্গাপুরে ‘‘স্বপ্নজয়ী মা’’ পুরস্কার পেলেন হালিমা

রিপোর্টারের নাম / ৭ বার
আপডেট সময় :: রবিবার, ৮ মে, ২০২২, ৫:১১ অপরাহ্ন

দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি : পৃথিবীর সবচেয়ে সু-মধুরতম ডাক ‘মা’। ছোট্ট এ শব্দের অতলে লুকায়িত থাকে গভীর স্নেহ, মমতা, অকৃত্রিম দরদ ও ভালোবাসা। সেই মায়ের প্রতি সম্মান জানিয়ে সারা দেশের ন্যায় নেত্রকোনার দুর্গাপুরেও পালিত হয়েছে ‘বিশ্ব মা দিবস’। রোববার দুপুরে উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ের আয়োজনে মায়েদের অংশগ্রহনে এ দিবস পালিত হয়।

এ উপলক্ষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনায় একাডেমিক সুপারভাইজার মুহাম্মদ নাসির উদ্দিন এর সঞ্চালনায়, সহকারি কমিশনার (ভুমি) মো. আরিফুল ইসলাম এর সভাপতিত্বে অন্যদের মধ্যে আলোচনা করেন, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকাদার, অধ্যক্ষ ফারুক আহমেদ তালুকদার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জান্নাতুল ইসলাম মীম, প্রেসক্লাব সহ:সভাপতি তোবারক হোসেন খোকন, সাধারণ সম্পাদক জামাল তালুকদার, কবি লোকান্ত শাওন প্রমুখ। আলোচনা শেষে কাকৈরগড়া ইউনিয়নের শিক্ষাবিদ আলহাজ্ব মাফিজ উদ্দিন তালুকদার এর স্ত্রী হালিমা বেগম কে স্বপ্নজয়ী মা হিসেবে পুরস্কৃত করা হয়। উল্লেখ ঃ তিনি ২০১৮ শ্রেষ্ঠ জয়ীতা এবং ২০২০ সালে রতœগর্ভা পুরস্কারে ভূষিত হয়েছেন।

বক্তারা বলেন, মা দিবসের উদ্দেশ্য প্রতিটি মাকে যথাযথ সম্মান দেওয়া, শ্রদ্ধা জানানো ও ভালোবাসা। যিনি জন্ম দিয়েছেন, লালন-পালন করেছেন সেই মা আজকের দিনে অনেক ক্ষেত্রেই অবহেলিত। ঘরে কিংবা বাইরে সর্বক্ষেত্রে মায়েদের যথাযথ সম্মান ও অধিকার প্রতিষ্ঠা করা হলেই আজকের এই দিবসের স্বার্থকতা পাবে।

উল্লেখ্য : প্রাচীন গ্রিসে বিশ্ব মা দিবস পালন করা হলেও আধুনিক কালে এর প্রবর্তন করেন এক মার্কিন নারী। ১৯০৫ সালে যুক্তরাষ্ট্রের আনা জারভিস নামের এক নারী মারা গেলে তার মেয়ে আনা মারিয়া রিভস জারভিস মায়ের কাজকে স্মরণীয় করে রাখার জন্য সচেষ্ট হন। তার কয়েক বছরের চেষ্টার ফলে ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা’ দিবস হিসেবে ঘোষণা করেন। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশ সহ বিশ্বের বেশিভাগে দেশই পালন করে আসছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com