Logo
নোটিশ ::
Wellcome to our website...

দুর্গাপুরে লোকনাথ ব্রহ্মচারী’র তিরোধান দিবস পালিত

রিপোর্টারের নাম / ১৯৪ বার
আপডেট সময় :: বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১, ৯:৩৮ পূর্বাহ্ন

দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি : জেলার দুর্গাপুরে শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারী’র তিরোধান দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সাধুপাড়া এলাকার লোকনাথ মন্দিরে নানা আয়োজনে এ দিবস পালিত হয়।

এ উপলক্ষে দিনব্যাপি পূজা অর্চনা, ধর্মগ্রন্থ পাঠ, উপবাস, প্রসাদ বিতরণ ও দেশের মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনার মধ্য দিয়ে দিনটি কাটিয়ে চলেছেন ভক্তবৃন্দগন।

উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি এডভোকেট মানেশ চন্দ্র সাহা বলেন, ১১৩৭ বঙ্গাব্দে বা ইংরেজি ১৭৩০খ্রীষ্টাব্দে তৎকালীন যশোর জেলায় বর্তমানে পশ্চিমবঙ্গে উত্তর ২৪ পরগনা জেলার বারাসাত মহকুমার চৌরশী চাকলা গ্রামে জন্মগ্রহণ করেন লোকনাথ ব্রহ্মচারী। পরে হিমালয় থেকে সন্নাস ধর্ম পালন করে অধুনা বাংলাদেশে চলে যান। কথিত আছে বাংলাদেশে এক মহাশ্মশান থাকার পর মন্দিরে অধিষ্ঠিত হন। ১২৯৭ বঙ্গাব্দে আজকের দিনে দেহত্যাগ করেন। পৃথিবীতে জন্মগ্রহণ করবার পর থেকেই বিভিন্ন ক্ষেত্রে অলৌকিক শক্তির পরিচয় ও ধারক বাহক করে অলৌকিক কাহিনী রচনা করে গেছেন। পৌরসভার প্রায় প্রতি বাড়িতেই লোকনাথ বাবাকে শ্রদ্ধা ও ভক্তি নিবেদন করা হয়েছে।

এ নিয়ে মন্দির কমিটির সভাপতি প্রদীপ দাস বলেন, লোকনাথ ব্রহ্মচারী ছিলেন আদি ব্রহ্মচারী। কর্ম যে মানুষের ধর্ম, সেটা প্রমাণিত করে গেছেন লোকনাথ বাবা। তার সেই বিখ্যাত উক্তি ‘‘রণে-বনে জলে-জঙ্গলে যেখানে বিপদে পড়িবে আমাকে স্মরণ করিও, আমি তোমাদের রক্ষা করিবো।’’ ভক্তরা আজও সেই উক্তিটি অক্ষরে অক্ষরে মেনে চলেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মলেন্দু সরকার বাবুল, ধনেশ পত্রনবীশ, ধ্রæব সরকার, রাজেশ গৌড়, কালিদাস সাহা প্রমুখ। এছাড়াও উপজেলার বিভিন্ন ইউনিয়নে সনাতন ধর্ম্মালম্বী ভক্তবৃন্দ অনুরুপ কর্মসুচী পালন করেন। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com