Logo
নোটিশ ::
Wellcome to our website...

দুর্গাপুরে ভিজা বালু পরিবহন বন্ধ্যে ভাম্যমান আদালত

রিপোর্টারের নাম / ৩৫৪ বার
আপডেট সময় :: মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১, ১১:২৯ পূর্বাহ্ন

দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি : নেত্রকোনার দুর্গাপুরে সোমেশ্বরী নদীর বালু এখন এলাকাবাসীর অভিশাপ হয়ে ওঠেছে। পৌরশহরের মধ্য দিয়ে বয়ে চলা সোমেশ্বরী নদীটি এক সময় ছিল অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের অনন্য লীলাভূমি। ওই নদীর চরের বালু সরকারি ইজারার বিক্রি করা হলেও কোনো ধরনের নিয়মনীতির তোয়াক্কা না করে ইজারাদাররা ড্রেজিং করে অপরিকল্পিতভাবে বালু উত্তোলন করছে। নদী থেকে গত কয়েক বছর ধরে বালু উত্তোলনের নামে চলছে বালুদস্যুতা।

শহরের ওপর দিয়ে ভিজা বালু পরিবহন, লরি চলাচল নিষেধাজ্ঞা অমান্য, ট্রিপাল বিহীন গাড়ি চালনা এবং করোনা ভাইরাস সংক্রমণের বিষয়ে সচেতনতা ও মাস্ক না পড়ায় এক মোবাইল কোর্ট কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার দুর্গাপুর থানা পুলিশের সহায়তায় এ কোর্ট পরিচালনার মাধ্য অর্থদন্ড দেন, উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রাজীব-উল-আহসান এবং সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুয়েল সাংমা

পৌরশহরের ওপর দিয়ে ভেজা বালু পরিবহনের কারণে পরিপাটি পৌরশহর সবসময়ই কাদাপানিতে ভরে থাকে। নদীর পানি সড়কের ওপর পড়ে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে প্রতিনিয়ত। অসাধু বালু ব্যবসায়ীরা সোমেশ্বরী নদীকে করছে ক্ষতবিক্ষত। এতে প্রভাবশালী একটি মহল ব্যাপকভাবে লাভবান হলেও ক্ষতিগ্রস্থ্য হচ্ছে নদী ও নদীর তীরবর্তী সাধারণ মানুষ। বালু উত্তোলনের তুলনায় সরকার পাচ্ছে নামে মাত্র রাজস্ব। ভেজা বালু পরিবহনে শহরের রাস্তা ভাঙনের কারণে খানা-খন্দ শহর হিসেবে বেশ পরিচিতি লাভ করেছে দুর্গাপুর। সড়কের বিভিন্ন স্থান দেবে যাচ্ছে। এ যেন দেখার কেউ নেই। কেবলমাত্র প্রভাবশালী সিন্ডিকেটের অসাধুতা ও পরিকল্পনাহীনতার কারণে বিপর্যস্ত হচ্ছে পৌরবাসীর জনজীবন। পৌর শহরের ভেতর দিয়ে প্রতিদিন হাজার হাজার বালুবাহী ট্রাক চলাচলের কারণে দুর্গাপুর শহরের প্রায় প্রতিটি সড়ক এখন বেহাল।

এ নিয়ে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব-উল-আহসান বলেন, পৌরশহর দিয়ে ভিজাবালু পরিবহনের ফলে শহরের রাস্তাঘাট চলাচলের অনুপযোগি হয়ে পড়া, ট্রিপাল বিহীন গাড়ি চালনা এবং করোনা ভাইরাস সংক্রমণের বিষয়ে সচেতনতা ও মাস্ক না পড়ায় ভাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে অর্থদন্ড করা হয়েছে, এ কার্যক্রম অব্যাহত থাকবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com