Logo
নোটিশ ::
Wellcome to our website...

দুর্গাপুরে ভার্চুয়ালে বিশ্ব আদিবাসী দিবস পালিত

রিপোর্টারের নাম / ২৬০ বার
আপডেট সময় :: সোমবার, ৯ আগস্ট, ২০২১, ৭:১১ অপরাহ্ন

দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি : নেত্রকোনার দুর্গাপুরে বিশ্ব আদিবাসী দিবস উদযাপন উপলক্ষে আদিবাসী সম্প্রদায়ের অধিকার ও নানাবিধ বিষয় নিয়ে ভার্চুয়াল পদ্ধতিতে বিশ্ব আদিবাসী দিবস পালিত হয়েছে। সোমবার বিকেলে স্থানীয় আদিবাসী নেতৃবৃন্দ, ছাত্র, যুবক ও বোদ্ধা জনের অংশগ্রহনে এ দিবস পালিত হয়।

এ উপলক্ষে উপজেলা ট্রাইবাল এসোসিয়েশনের উপদেস্টা জন ক্রসওয়েল খকসি এর সঞ্চালনায়, ‘‘কাউকে পেছনে না রেখে – আদিবাসী এবং একটি নতুন সামাজিক চুক্তির আহ্বান’’ ২০২১ সনের এই প্রতিপাদ্য নিয়ে এই জাতি গোষ্ঠীর অধিকার ও নানাবিধ সমস্যা গুলো তুলে ধরে মতামত ব্যক্ত করেন, আদিবাসী নেতা জন সাংমা, উইনিয়াম দাজেল, অরন্য চিরান, বীর মুক্তিযোদ্ধা সুকুমার সাংমা, রিয়া রিচিল, খোকন বিশ্বাস, এন্ডু সলেমার, বøান্দিনা চিসিম, চেরি মারাক, সাগর সাংমা প্রমুখ।

বক্তারা বলেন, জাতিসংঘ ১৯৯৪ সাল থেকে ৯ আগস্ট বিশ্ব আদিবাসী দিবস হিসেবে ঘোষনা দেন। এর পর থেকে বিশ্বের প্রায় ৩০টি দেশে এ দিবস পালিত হয়ে আসছে। বাংলাদেশ সরকার সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে দেশের আদিবাসীদের ক্ষুদ্র-নৃগোষ্ঠী, সম্প্রদায় (উপজাতি) হিসেবে আখ্যায়িত করলেও আমরা আমাদের আদিবাসী হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্য বোধ করি। বাংলাদেশের ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহনে আদিবাসীদের ভুমিকাও কম ছিলো না। কিন্তু দুঃখের বিষয় স্বাধীনতা ৫০ বছর পার হয়ে গেল, আমাদের কষ্টের কথা কেউ শুনলো না, আমাদের সাংবিধানিক স্বীকৃতি, সমতল আদিবাসীদের জন্য পৃথক বাজেট বরাদ্দ ও ভূমি কমিশন গঠন করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানিয়েও ফল পাচ্ছিনা।

ভার্চুয়াল আলোচনায় অংশগ্রহনকারী আদিবাসী নেতৃবৃন্দ, নিজেদের স্বতন্ত্র এই আলোচনা উপস্থাপনের পাশাপাশি তাদের বিভিন্ন দাবি-দাওয়া রাষ্ট্রের সামনে তুলে ধরেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com