Logo
নোটিশ ::
Wellcome to our website...

দুর্গাপুরে ব্যান্ড রোল কড় ফাঁকির দায়ে বিড়ি ব্যবসায়ী আটক

রিপোর্টারের নাম / ২১৩ বার
আপডেট সময় :: বৃহস্পতিবার, ১২ মার্চ, ২০২০

দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি : নেত্রকোনার দুর্গাপুরে বিড়ির ব্যান্ড রোলের মাধ্যমে সরকারী কর ফাঁকি দেয়ায় ইসমাইল মিয়া (১৮) নামে এক বিড়ি ব্যবসায়ীকে আটক করা হয়েছে। বৃহস্পতিবার দুুপুরে উপজেলার ঠাকুরবাড়ী কান্দা গ্রামে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে এ অভিযান চালানো হয়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, নেত্রকোনা জেলার নির্বাহী ম্যাজিষ্ট্রেট নারায়ন চন্দ্র বর্ম্মন এর নেতৃত্বে গোপন সংবাদের ভিত্তিতে ওই গ্রামের সিরাজুল মিয়ার বাড়ীতে অভিযান চালিয়ে নকল ব্যান্ড রোলে মোড়ানো প্রায় ৬বস্তা (২.৫ লক্ষ) দয়াল বিড়ি আটক করেন। এ সময় অন্যান্য সহযোগিরা পালিয়ে গেলেও সিরাজুল মিয়ার ছেলে ইসমাইল মিয়া কে আটক করে ৫০হাজার টাকা জরিমানা ও ১৫দিনের বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয়। পরবর্তিতে দুর্গাপুর পৌর শহর ও অন্যান্য বাজার গুলোতে অভিযান চালিয়ে জরিমানা আদায় করা হয়।

সরকারের বেঁধে দেয়া এক প্যাকেট বিড়ির ট্যারিফ মূল্য ১২.৫০ পয়সা নির্ধারণ করা হয় এর পাশাপাশি এক প্যাকেট ব্যান্ডরোল এর জন্য সরকার কে ৭.৫৮ পয়সা ভ্যাট-ট্যাক্স প্রদান করতে হয়। সরকার নির্ধারিত কর ফাঁকি দিয়ে প্রতি এক প্যাকেট বিড়ি ৭ থেকে ৮ টাকায় বিক্রি করে ক্যাসিনো স্টাইলে অসাধু ব্যবসায়ীরা হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। দেশে তামাকজাত পণ্য উৎপাদনকে নিরুৎসাহিত করতে এ শিল্পের পণ্যের উপর প্রতি বছরই করারোপ বৃদ্ধি করায় বিড়ির উৎপাদন খরচের পাশাপাশি ভ্যাট-ট্যাক্সও বেড়ে যায়। অপরদিকে প্রকৃতপক্ষে সরকারকে ভ্যাট-ট্যাক্স দেওয়া কোম্পানী গুলো নিম্নমানের বিড়ি উৎপাদনকারী কোম্পানী গুলোর কাছে প্রতিযোগিতায় টিকতে হিমশিম খাচ্ছে।

সরকারী কর ফাঁকির মাধ্যমে নকল ব্যান্ডরোল দিয়ে নিম্নমানের বিড়ি বানিয়ে দিব্যি ব্যবসা করে যাচ্ছে দেশের বিভিন্ন এলাকার বিড়ি ব্যবসায়ী কোম্পানী । এতে করে একদিকে যেমন সরকার কোটি কোটি টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। অপরদিকে এলাকার হতদরিদ্র কৃষক, খেটে খাওয়া মানুষ নিম্নমানের বিড়ি পান করে শ্বাসকষ্ট, ক্যানসার সহ নানা রোগে আক্রান্ত হচ্ছে।

এ ব্যাপারে নেত্রকোনা জেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট নারায়ন চন্দ্র বর্ম্মন বলেন, নকল ব্যান্ড রোল দিয়ে বিড়ি বাজারজাত করণের বিষয়টি সত্য। ইতিপূর্বে আমরা বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে নকল ব্যান্ডরোল বিড়ি উদ্ধার করেছি। এ ব্যাপারে বেশ কয়েকটি মামলাও হয়েছে। এ নিয়ে আমাদের অভিযান অব্যাহত থাকবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com