Logo
নোটিশ ::
Wellcome to our website...

দুর্গাপুরে প্রবীণদের মাঝে ভাতা বিতরণ

রিপোর্টারের নাম / ১৮১ বার
আপডেট সময় :: মঙ্গলবার, ১৫ জুন, ২০২১, ৪:০৮ অপরাহ্ন

দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি : ‘‘মানুষ মানুষের জন্য-জীবন জীবনের জন্য, একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না’’ এই প্রতিপাদ্যে নেত্রকোনার দুর্গাপুর উপজেলার সদর ইউনিয়নে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ্য ১০০ জন দুঃস্থ প্রবীনদের মাঝে ভাতা বিতরণ করা হয়েছে। মঙ্গলবার বিকেলে ওই এলাকার বিভিন্ন অঞ্চল গুলোতে এ ভাতা বিতরণ করা হয়।

এ নিয়ে প্রবীণ কর্মসুচীর কর্মকর্তা মো. মোরশেদ আলম জানান, ২দিন ধরে ভাতা ভোগীদের বাড়ি বাড়ি গিয়ে তাঁদের অবস্থা পরিদর্শন করছি। ডাহাপাড়া গ্রামের প্রবীণ এক আদিবাসী মিহির মারাক, মাকড়াইল গ্রামের ফুলজান বেগম, ঠাকুরবাড়ি কান্দা গ্রামের হোসেন আলী সহ আরো অনেকেই এই বয়স্কভাতার টাকা পেয়ে মাথা গোজার জন্য একটি ছোট ঘর অথবা তাদের দৈনন্দির কাজে যোগান দিতে পেরেছেন। এমন কাজকে কর্মসূচির সফলতা বলে মনে করছেন স্থানীয় সুধীমহল।

দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে) একটি বেসরকারী সমাজ উন্নয়নমূলক সংস্থা। ৩২ বছর যাবৎ এই সংস্থাটি মানব সেবায় দেশের বিভিন্ন অঞ্চলে কাজ করছে। তেমনিভাবে নেত্রকোণা জেলার দূর্গাপুর উপজেলার, দূর্গাপুর সদর ইউনিয়নে, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর আর্থিক সহযোগিতায় এবং দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র ( ডিএসকে) এর বাস্তবায়নে জুলাই ২০১৮ থেকে সময় উপযোগী মহৎ সেবামূলক কাজ, “প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি‘র” আওতায় বাংলাদেশ সরকার কর্তৃক প্রণীত ’’জাতীয় প্রবীণ নীতিমালা ২০১৩’’ এর প্রকল্প নিয়ে কাজ করে যাচ্ছে।

কর্মসূচির আওতায় দূর্গাপুর ইউনিয়নে প্রবীণদের জন্য একটি প্রবীণ সামাজিক কেন্দ্র নির্মাণ, প্রতিবছর উক্ত ইউনিয়নে বয়স্ক ভাতা প্রদান, পরিপোষক ভাতা ও বিশেষ সহায়তা প্রদান, প্রবীণ সম্মাননা ও প্রবীণদের সেবা প্রদানকারী শ্রেষ্ঠ সন্তান সম্মাননা, মৃত্যু ব্যক্তির সৎকারের জন্য অর্থ প্রদান, অসচ্ছল প্রবীণদেরকে ভরনপোষণ ও আবাসন ব্যবস্থা, শারীরিকভাবে নাজুক ও বঞ্চিতদের বিশেষ সহযোগিতা প্রদান, অতিদরিদ্র প্রবীণদের জন্য বিশেষ ঋণ সুবিধা ও প্রশিক্ষণ প্রদান, স্বাস্থ্যসেবা প্রদান ও ফিজিওথেরাপি এইড তৈরী সহ এ বিষয়ে নানা সুযোগ-সুবিধা প্রদান ও সেবা দিয়ে যাচ্ছে প্রবীণ কর্মসূচি যা সময়োপযোগী একটি মহৎ উদ্যোগ।

এছাড়াও, যারা লাঠি ছাড়া হাঁটতে পারেন না এবং লাঠি কেনার মত সামর্থ্য নেই তাদেরকে হ্যান্ডস্টিক বা লাঠি শীতবস্ত্র, ছাতা, চাদর, কম্বল, কমোড চেয়ার প্রদান করা হয়। যারা প্রতিবন্ধী প্রবীণ, হাটতে পারেননা, তাদের জন্য হুইল চেয়ার প্রদান সহ অসচ্ছল প্রবীনদের ভরণ-পোষনেরও ব্যবস্থা করা হয়। প্রবীনদের স্বাস্থ্যসেবা নিশ্চিতের জন্য প্রবীনদের বিভিন্ন সমস্যা নিয়ে ডাক্তারগন চিকিৎসাসেবা দিয়ে থাকেন। প্রবীনদের অবসর সময় কাটানোর জন্য প্রবীণ সামাজিক কেন্দ্রে বিভিন্ন খেলাধুলার সরঞ্জাম রয়েছে এছাড়াও গান- বাজনা করা, টিভি দেখা, পত্রিকা পড়া, সমাজ উন্নয়নে বিভিন্ন গল্প করা, অতীতের স্মৃতিচারন করা সহ সময় কাটানোর উপযোগি পরিবেশ বিরাজ করছে। এছাড়া বাৎসরিক ফুটবল, ব্যাডমিন্টন, ভলিবল, দাবা, লুডু, কেরাম বোর্ড সহ বিভিন্ন খেলাধুলারও সরঞ্জাম রয়েছে। ভাতা বিতরণ কালে অন্যদের মধ্যে, ডিএসকে অডিট অফিসার উজ্জ্বল সিংহ, সাংবাদিক তোবারক হোসেন খোকন সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিগন উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com