Logo
নোটিশ ::
Wellcome to our website...

দুর্গাপুরে প্রতিমা তৈরীর কাজে ব্যস্ত মৃৎশিল্পীরা

রিপোর্টারের নাম / ৫০ বার
আপডেট সময় :: বুধবার, ১৪ অক্টোবর, ২০২০

দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি : নেত্রকোনার দুর্গাপুর উপজেলায় ৫২টি পূজা মন্ডপে চলছে প্রতিমা তৈরীর কাজ। ইতোমধ্যে কিছু কিছু মন্ডপের কাজ প্রায় শেষ পর্যায়ে এখন শুধু বাকি রয়েছে দেবী দূর্গার গাঁয়ে রংতুলির শেষ আঁচড় দিতে।

এ নিয়ে বুধবার বিভিন্ন মৃৎশিল্পিদের সাথে কথা বলে জানাগেছে, দেবী দূর্গা আসছেন অন্ধকার আচ্ছন্ন পৃথিবীকে আলোকিত করতে। ঢাক, ঢোল, শংখ ধ্বনী আর উলুধ্বনী দিয়ে দেবী দূর্গাকে বরন করে নেয়ার অধির আগ্রহে অপেক্ষা করছে ভক্তরা। নিজেদের মনের মতো করে প্রতিমার নকশায় নিজেকে সেরা শিল্পী হিসেবে তুলে ধরতে দিন রাত পরিশ্রম করে ব্যস্ত সময় পার করছেন কর্মরত মৃৎ শিল্পীগন। প্রতি বছরের মতো এবারেও ধর্মীয় প্রথা অনুযায়ী ২১ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত শারদীয় দূর্গোৎসবের আয়োজন চলবে। এবার দোলায় চড়ে দেবী দূর্গার আগমন ঘটবে এবং রথে যাত্রা করে চলে যাবে।

প্রতি বছর মহাআনন্দ উৎসবের মধ্য দিয়ে দূর্গা পূজা অনুষ্ঠিত হয়ে থাকলেও কোভিড (১৯) করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে সারাবিশ্বের ন্যায় বাংলাদেশে মহামারী আকার ধারন করায় সরকারী ভাবে সামাজিক দুরত্ব বজায় ও স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে শারদীয় দূর্গাউৎসব পালনের নির্দেশনা প্রদান করা হয়েছে।

দুর্গাপুর দশভুজা বাড়ীতে কর্মরত মৃৎশিল্পী নিরঞ্জন চন্দ্র পাল জানান, আমি দীর্ঘ ২১ বছর যাবত প্রতিমা তৈরীর কাজ করে আসছি, আমার বাপ, দাদারাও এ কাজে নিয়োজিত ছিল, তাদের উত্তরসুরী হিসেবে আমিও এই কাজ করছি। প্রতি মন্ডপের প্রতিমা তৈরী বাবদ ২৫ থেকে ৩০ হাজার টাকা মুল্য গ্রহন করেন তিনি।

উপজেলা পূজা উৎযাপন পরিষদের আহবায়ক এডভোকেট মানেশ সাহা বলেন, সরকারী নির্দেশনা মোতাবেক সামাজিক দুরত্ব বজায় রেখে, স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে এবারে পূজা উৎযাপন করা হবে। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে এ উৎসব সম্পন্ন করতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ফারজানা খানম জানান, শারদীয় দূর্গোৎসব উপলক্ষে দুর্গাপুরে আইন শৃঙ্খলা পরিস্থিতি খুবেই ভালো, প্রত্যেকটা পূঁজা মন্ডবে সরকারি বিধি মোতাবেক পুজা সম্পন্ন্যের জন্য ইতোমধ্যে সকল মন্ডপের নেতৃবৃন্দকে নিয়ে উপজেলা প্রশাসনের পক্ষ সভা করা হয়েছে। আইন-শৃঙ্খলার যেন কোন অবনতি না হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখতে পুলিশ প্রশাসনকেও নির্দেশ দেয়া হয়েছে। সকলের সহযোগিতা পেলে আশা করছি পুজা ভালো ভাবে সম্পন্ন করতে পারবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com