Logo
নোটিশ ::
Wellcome to our website...

দুর্গাপুরে দরিদ্র গর্ভবতীদের সহায়তায়, ইউএনও ফারজানা খানম

রিপোর্টারের নাম / ১৫৩ বার
আপডেট সময় :: মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০

দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি : জেলার দুর্গাপুরে দরিদ্র গর্ভবতী মায়েদের প্রসবকালীন ও এর পরবর্তী সময়ের ব্যয়বহুল চিকিৎসার খরচ, নিরাপদ প্রসব এবং তাদের সাবলম্বী করে তুলতে এগিয়ে এলেন ইউএনও ফারজানা খানম। মঙ্গলবার দুপুরে নারীদের প্রসবকালীন নানা সহায়তার পদক্ষেপ নিয়ে কথা বলেন তিনি।

এ নিয়ে গাঁওকান্দিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রাম ঘুরে জানা গেছে, নারীদের প্রসবকালীন সময়ে সুবিধাবঞ্চিত মায়েরা বেশি অসহায় হয়ে পড়েন, ওই সময়টা মা এবং শিশুর জন্য মারাত্মক ক্ষতিকর। তাদের এ অবস্থা থেকে মুক্তির জন্য উপজেলা নির্বাহী অফিসার ফারজানা খানম ওই ইউনিয়নের স্বচ্ছ¡ল ব্যক্তিদের নিয়ে নিরাপদ মাতৃত্ব একাউন্ট খোলেন। সে একাউন্টে দাতাগনের জমাকৃত অর্থ দিয়ে অসহায় দরিদ্র মায়ের প্রসবকালীন সময়ে চিকিৎসা করানোর কাজে ব্যয় করা হয়। এ বিষয়ে সামগ্রিক দেখভাল করার জন্য দুইজন সরকারি অফিসারকে খন্ডকালীন দায়িত্ব দেয়া হয়। উপজেলার ৩টি ইউনিয়নে এ কার্যক্রম চলছে বলে জানান পিআইও মো. সাইফুল ইসলাম।

সেবা গ্রহিতা ওই গ্রামের মোঃ শামছুল হকের মেয়ে রিনা আক্তার এ প্রতিনিধি কে জানান, তার গর্ভে সন্তান আসার সাথে সাথেই কোন খোজ খবর নেয়নি তার স্বামী। পরে ইউপি চেয়ারম্যানের সহায়তায় ইউএনও সাহেব তার চিকিৎসার সমস্ত খরচ ব্যয় করে তাকে সাবলম্বী করে তোলার জন্য সেলাই প্রশিক্ষনের ব্যবস্থা করে দেন। কাজল মিয়ার মেয়ে হাফসা খাতুন জানান, স্বামীর সাথে পারিবারিক বিষয় নিয়ে বিচ্ছেদ হওয়া থেকে ফিরিয়ে এনে তাকে সাবলম্বী করে তুলতে হাস মুরগী পালন বিষয়ে প্রশিক্ষনের ব্যবস্থা করে দেন।

এ কার্যক্রম কে আরো গতিশীল করতে গত ২৫ অক্টোবর ইউএনও ফারজানা খানম এর আয়োজনে পানি সম্পদ মন্ত্রনালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার মহোদয় নারীদের সেবা দোর গোড়ায় পৌছে দেয়ার লক্ষে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব উইমেন্স কর্নার ও ই-মাতৃসেবা মোবাইল অ্যাপস এর উদ্বোধন করেন। মেয়ে শিক্ষার্থীদের আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তুলতে উপজেলা প্রশাসন নানা কর্মসুচী হাতে নিয়েছেন।

এ নিয়ে ইউএনও ফারজানা খানম এ প্রতিনিধি কে বলেন, বর্তমান সরকার নারীদের সাবলম্বী করে তুলতে দেশের প্রতিটি উপজেলায় মহিলা বিষয়ক অধিদপ্তরের মাধ্যমে নানা প্রশিক্ষন প্রদান করছেন। নারী শিক্ষার্থীদের যৌন হয়রানি থেকে রক্ষা পেতে আমার নিজ উদ্দ্যেগে বিনামুল্যে কুম্ফু-কারাত প্রশিক্ষনের ব্যবস্থা সহ মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষায় কাজ করে যাচ্ছি। অত্র এলাকার নারীদের সাবলম্বী হিসেবে গড়ে তুলতে কমম্পিউটার প্রশিক্ষণ, উপজেলা শিল্পকলা একাডেমির মাধ্যমে সাংস্কৃতিক প্রশিক্ষণ, শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়ার পাশাপাশি নৈতিক শিক্ষা ও মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে প্রতিনিয়ত কাজ করছেন ইউএনও ফারজানা খানম। এ সকল কাজে সহায়তা করতে সকলকে এগিয়ে আসার আহবান জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com